যথাযথ সেবা নিশ্চিতে খানা জরিপ গুরুত্বপূর্ণ : রাষ্ট্রপতি

 

ঢাকা, ২২ জানুয়ারি, ২০১৮ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, গণমানুষের মাঝে যথাযথ সেবা নিশ্চিত করার জন্য খানা জরিপ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) গৃহীত দ্বিতীয় পর্যায়ের ‘ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেজ (এনএইচডি)’ প্রকল্পের তথ্য সংগ্রহ কর্মসূচির অংশ হিসেবে আজ বঙ্গভবনে তিনি খানা জরিপের তথ্য পূরণের সময় এই মন্তব্য করেন।
রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদিন আজ সন্ধ্যায় বাসসকে বলেন, ‘রাষ্ট্রপতি খানা জরিপে তথ্য সংগ্রহে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতা ও সততার সঙ্গে নাগরিকদের কাছ থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহের কথা বলেন, যাতে জরিপে প্রকৃত চিত্র ফুটে উঠে।’
দ্বিতীয় পর্যায়ের ‘ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেজ (এনএইচডি)’ প্রকল্পের আওতায় চলতি বছর ২৫ জেলার তথ্য সংগ্রহ গত ১৪ জানুয়ারি থেকে শুরু হয়েছে। জনগণের আর্থ-সামাজিক অবস্থার ভিত্তিতে সরকারের সমন্বিত ডাটাবেজ তৈরির অংশ হিসেবে এই জরিপ কাজ সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে তৈরি হবে। আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত তথ্য সংগ্রহের কাজ চলবে।
রাষ্ট্রপতি আবদুল হামিদ চলমান এই কর্মসূচিকে সফল করার জন্য জনগণকে সার্বিক সহযোগিতা প্রদানের আহ্বান জানান। এই কর্মসূচির গুরুত্ব প্রসঙ্গে তিনি বলেন, সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচিতে প্রকৃত নাগরিকদের সুবিধা নিশ্চিত করার জন্য তথ্য সংগ্রহ খুবই জরুরি।
পরিসংখ্যান ও তথ্য বিভাগের সচিব এ কে এম মোজাম্মেল হক ও রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।

x

Check Also

শহীদ বেদীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে আত্মাহুতি দেয়া শহীদদের স্মরণে নির্মিত শহীদ মিনার বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা ...