গাজীপুরের টঙ্গীতে আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হলো বিশ্ব ইজতেমা

মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর জেলা প্রতিনিধি ঃ
গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো এবারের তাবলিগ জামাতের দুই পর্বের বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।

২১ জানুয়ারি রবিবার সকাল ১০টা ১৯ মিনিটের দিকে ঢাকার কাকরাইল মসজিদের ইমাম হাফেজ মোহাম্মদ জোবায়ের আখেরি মোনাজাত শুরু করেন। মোনাজাত চলে ১০টা ৪৫ মিনিট পর্যন্ত। বাংলা ও আরবি ভাষায় এ মোনাজাত পরিচালনা করা হয়। মোনাজাতে জীবনের সকল গুনা মাফ, কবরের আযাব, জাহান্নামের আযাব থেকে মুক্তি এবং জান্নাত নসিবের জন্য আল্লাহর নিকট আবেদন জানানো হয়। ইজতেমা ময়দান ও আশেপাশে খোলা জায়গায় সমবেত মুসল্লিরা ‘আমিন আমিন, ‘ইয়া আল্লাহু’ ‘ইয়া আল্লাহু’ ধ্বনিতে মুখরিত করে তুলেন। আল্লাহর দরবারে অনুনয়-বিনয় করে দুনিয়ার কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করেন তারা। অনেক মুসুল্লি কান্নায় ভেঙে পড়েন।

ইজতেমাস্থলে তাবলিগ জামাতের সমবেত দেশী-বিদেশী মুসল্লিদের পাশাপাশি রাজধানী ঢাকা, গাজীপুর ও আশপাশের জেলার কয়েক লাখ মুসল্লি বরাবরের মতো এ আখেরি মোনাজাতে শরিক হন। গত দুইদিনসহ রবিবার টঙ্গীর আবহাওয়াও ছিল অনুকূলে। শীতের তীব্রতাও প্রথম পর্বের চেয়ে তুলনামূলক কম ছিল। ফলে দ্বিতীয় পর্বে মুসল্লিদের উপস্থিতি তুলনামূলকভাবে বেশি লক্ষ্য করা গেছে। আখেরি মোনাজাতেও মুসল্লিদের উপস্থিতি বেশী ছিল।

১৯ জানুয়ারী শুক্রবার বাদ ফজর বাংলাদেশের মাওলানা ফারুক হোসেনের বয়ানের মধ্য দিয়ে শুরু হয় এবারের ৫৩তম ইজতেমার দ্বিতীয়পর্ব। অত্যন্ত ভাবগম্ভীর পরিবেশে ইবাদাত বন্দেগি, জিকির আর কোরআন-হাদিসের আলোকে বয়ানের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বে অংশ নেয়া তাবলিগ জামাতের সমবেত মুসল্লিরা দ্বিতীয় দিন অতিবাহিত করেছেন। রবিবার সকালে বাংলাদেশের মাওলানা আব্দুল মতিনের বয়ানের মধ্য দিয়ে শুরু হয় তৃতীয় দিনের কার্যক্রম। দ্বিতীয় পর্বের ইজতেমায় ১৩টি জেলার মুসল্লিরা ২৮টি খিত্তায় বিভক্ত হয়ে অংশ নেন।

এর আগে একই ময়দানে গত ১২ জানুয়ারী শুরু হয়েছিল বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রথম পর্বে ঢাকার একাংশসহ ১৪ জেলার মুল্লিরা অংশ নেন। ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হয়েছিল প্রথম পর্ব। রবিবার আখেরি মোনাজাতের মধ্য শেষ হয় এবারের ৫৩ তম বিশ্ব ইজতেমা। এবারের দুই পর্বে অংশ নেয়া জেলা গুলো ছাড়া দেশের বাকী জেলার মানুষ আগামী বছর দুই পর্বে ইজতেমায় অংশ নেবেন।

x

Check Also

বলিউডের যে তারকারা ব্যক্তিগত বিমানে চলাফেরা করেন

  বলিউডের যে তারকারা ব্যক্তিগত বিমানে চলাফেরা করেন :- অভিনেতা, পরিচালক, প্রযোজক অজয় দেবগণ। বলিউডে ...