সঠিকভাবে জেনে-বুঝে পুঁজি বাজারে বিনিয়োগ করুন : অর্থমন্ত্রী

সিলেট, ২১ জানুয়ারি, ২০১৮ (বাসস) : অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সঠিকভাবে জেনে-বুঝে পুঁজি বাজারে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছেন।
তিনি বলেন, অনেকেই পুঁজি বাজার সম্পর্কে কিছু না জেনেই বিনিয়োগ করেন, তারা মনে করেন এটা ভাগ্যের ব্যাপার, কিন্তু বিনিয়োগ করতে হলে এ সম্পর্কে কিছুটা লেখা পড়ারও দরকার।
অর্থমন্ত্রী শনিবার সকাল ১১টায় সিলেট শহরের একটি কনভেনশন হলে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত ‘বিনিয়োগ শিক্ষা মেলা-২০১৮’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
পুজিবাজার নিয়ে মানুষের ভ্রান্ত ধারণা দূর করার জন্য দেশব্যাপি বিনিয়োগ শিক্ষা মেলা আয়োজনের অংশ হিসেবে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে।
পুঁজি বাজার সম্পর্কে মানুষের ভ্রান্ত ধারণা দূর করতে হবে উল্লেখ করে এএমএ মুহিত বলেন, বর্তমান সরকার মানুষের ক্ষমতায়নে কাজ করছে, আর মানুষের আর্থিক ক্ষমতায়নে গুরত্বপুর্ণ ভুমিকা পালন করে পুঁজি বাজার।
তিনি বলেন, সরকার মানুষের আর্থিক ক্ষমতায়ন নিশ্চিতের লক্ষ্যে নিরাপদ ক্ষেত্র প্রস্তুত করতে সরকার কাজ করে যাচ্ছে বিগত ৭ বছরে আমরা একটি ভিত্তি দাঁড় করাতে পেরেছি, এখন পুঁজি বাজার বিকাশের সময়।
অর্থমন্ত্রী বলেন, ‘একটা সময়ে বাংলাদেশের পুঁজি বাজারের কোনো নিয়ম নীতি ছিল না। মানুষ হুজুগে বিনিয়োগ করেছিলো। এর ফলে বাংলাদেশের পুঁজি বাজারে স্বল্প সময়ের মধ্যে দু’টি বড় ধস নেমেছিল। আমাদের সরকার এবং সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন মিলে প্রাণান্ত চেষ্টা করে পুঁজি বাজারকে বর্তমান অবস্থায় এনেছে। বর্তমানে বাংলাদেশের পুঁজি বাজার একটি অত্যধুনিক এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রথম শ্রেণীর পুঁজি বাজার।’
বাংলাদেশ এখন যে অবস্থায় আছে, সে অবস্থায় প্রচুর বিনিয়োগ দরকার উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন,‘আমরা যদি সঠিকভাবে জেনে বুঝে পুঁজি বাজারে বিনিয়োগ করি তবেই দেশের উন্নয়নে সবার প্রত্যক্ষ ভুমিকা পালন করা হবে। তিনি বলেন সামনে বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যৎ, আমাদের সবার অংশগ্রহনেই একটি উন্নত বাংলাদেশ গড়ে উঠবে।’
অর্থমন্ত্রী পুঁজিবাজারে বিনিয়োগ শিক্ষা মেলার স্টল পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, পুঁজিবাজারে দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে একাধিক মামলা চলমান।
সচেতন বিনিয়োগ সমৃদ্ধ আগামী- এই স্লোগানে শুরু হওয়া বিনিয়োগ শিক্ষা মেলায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন।
এছাড়াও ‘বিনিয়োগকারীদের সুরক্ষা’ বিষয়ক বক্তব্য রাখেন বিএসইসি’র কমিশনার প্রফেসর মো. হেলাল উদ্দিন নিজামী।
অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখবেন বিএসইসি’র কমিশনার মো. আমজাদ হোসেন ও খন্দকার কামালুজ্জামান।

x

Check Also

ঝিনাইদহে বিভিন্ন রাজনৈতিকদল থেকে ৫’শ শতাধিক নেতাকর্মীর আওয়ামী লীগে যোগদান

ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহ সদর ও হরিণাকুন্ডু উপজেলার কয়েকটি গ্রামের বিভিন্ন রাজনৈতিক দল থেকে ৫ শতাধিক ...