নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ

নওগাঁ, ১৬ জানুয়ারি, ২০১৮ (বাসস) : জেলায় চলতি ২০১৭-১৮ বছরে গত ৬ মাসে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ৯টি খাতের মধ্যে ৭টি খাতে মোট ৯২ কোটি ৩০ লাখ ৬ হাজার টাকা ঋণ বিতরন করেছে। দু’টি খাতে লক্ষ্যমাত্রা থাকলেও এখন পর্যন্ত কোন ঋণ বিতরণ হয়নি। চলতি বছর এসব খাতে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে ১৪৯ কোটি ১০ লাখ টাকা। জুলাই ২০১৭ থেকে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত ৬ মাসে এই অর্থ বিতরণ করা হয়েছে। এ পর্যন্ত ঋণ বিতরণের হার শতকরা ৬২ শতাংশ।
রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) নওগাঁ’র জোনাল ব্যবস্থাপকের দায়িত্বরত উপ-মহাব্যবস্থাপক মো. শাহজাহান আলী মন্ডল জানিয়েছেন, নওগাঁ জেলা ঋণ বিতরণ ও আদায়ের পরিস্থিতি সন্তোষজনক। তার দেয়া তথ্য অনুযায়ী নওগাঁ জেলায় রাকাবের ৩০টি শাখার মাধ্যমে ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ও বিতরণের পরিমাণ হচ্ছে শস্য/ফসল খাতে লক্ষ্যমাত্রা রয়েছে ৫৫ কোটি টাকা। এর মধ্যে ৫ হাজার ১৫৬ জন কৃষকের মধ্যে বিতরণ করা হয়েছে ৩৩ কোটি ৭৮ লাখ ৩৪ হাজার টাকা। বিতরণের হার ৬১ শতাংশ।
মৎস্য সম্পদ উন্নয়ন খাতে বিতরণের লক্ষ্যমাত্রা হচ্ছে ২ কোটি ৫০ লক্ষ টাকা। এর মধ্যে গত ৬ মাসে ১৮ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ৮২ লাখ ৫০ হাজার টাকা। বিতরণের হার ৩৩ শতাংশ।
প্রাণিসম্পদ উন্নয়ন খাতে চলতি বছর ঋণ বিতরলের লক্ষ্যমাত্রা নির্ধারিত রয়েছে ৮ কোটি ৫০ লাখ টাকা। এর মধ্যে এ পর্যন্ত ৩৫৩ জনের অনুকূলে বিতরণ করা হয়েছে ৪ কোটি ৩লাখ ২৮ হাজার টাকা। বিতরণের হার ৪৭ শতাংশ।
খামার ও সেচ যন্ত্রপাতি খাতে এ বছর ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা হচ্ছে ৫০ লাখ টাকা। এখন পর্যন্ত এই খাতে কাউকে কোন ঋণ বিতরণ করা হয়নি।
দারিদ্র্য বিমোচন/মাইক্রোক্রেডিট খাতে এ বছর ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৩ কোটি ৬০ লাখ টাকা। এ খাতে এখন পর্যন্ত ৩৮০ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ২ কোটি ৩৪ লাখ ৬৭ হাজার টাকা। বিতরণের হার শতকরা ৬৫ শতাংশ।
চলমান কৃষি খাতে চলতি বছর ঋন বিতরণের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬০ কোটি টাকা। এর মধ্যে গত ডিসেম্বর ২০১৭ পর্যন্ত এই খাতে ৮০৪ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ৩৪ কোটি ৪৫ লাখ ৯৩ হাজার টাকা। বিতরণের হার শতকরা ৫৭ শতাংশ।
কৃষিভিত্তিক শিল্প/প্রকল্প খাতে বিতরণের লক্ষ্যমাত্রা হচ্ছে ১ কোটি টাকা। এই খাতে এখন পর্যন্ত কোন ঋণ বিতরণ করা সম্ভব হয়নি।
সিএমএসএমই খাতে চলতি বছর ঋণ বিতরণের লক্ষ্যমত্রা নির্ধারণ করা হয় ১০ কোটি টাকা। ডিসেম্বর ২০১৭ পর্যন্ত এই খাতে ২২০ জনের মধ্যে ঋণ বিতরণ করা হয়েছে ১০ কোটি ৮০ লাখ ৮২ হাজার টাকা। ঋণ বিতরণের হার ১০৮ শতাংশ।
অন্যান্য খাতে এই বছর ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারিত আছে ৮ কোটি টাকা। এ পর্যন্ত মোট ৬৪২ জনের মধ্যে বিতরণ করা হয়েছে ৬ কোটি ৪ লাখ ৫২ হাজার টাকা। বিতরণের হার ৭৬ শতাংশ।

x

Check Also

শীঘ্রই রাজনীতিতে তৃতীয় শক্তি আসছে,এনডিএফ চেয়ারম্যান ছালু

হোসেন বাবলা:১৭ফেব্রুয়ারি আগামী নির্বাচনে দূর্নীতিবাজ,এতিমের টাকা আত্ম-সাতকারীও লুটেরাদের বয়কট করার দৃঢ় কন্ঠে আহবান করেন ন্যাশনাল ...