জন-অনুভূতির সাথে সিপিডির প্রতিবেদনের সাদৃশ্যতা আছে -মুসলিম লীগ

 

১০৩তম মৃত্যুবার্ষিকীতে নবাব সলিমুল্লাহর মাজার জিয়ারত

গতকাল সকাল ১১.০০টায় উপমহাদেশে মুসলমানদের রাজনৈতিক গুরু নিখিল ভারত মুসলিম লীগের প্রতিষ্ঠাতা নবাব স্যার সলিমুল্লাহর ১০৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের কবর জেয়ারত করেন বাংলাদেশ মুসলিম লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ।অতঃপর মাজার প্রাঙ্গণে সংক্ষিপ্ত বক্তব্যে বিবিধ কর্মকা-ে নবাব সলিমুল্লাহর ঐতিহাসিক অবদানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশ মুসলিম লীগের মহাসচিব কাজী আবুল খায়ের বলেন, জনগণের বৃহত্তর অংশই সামষ্টিক-ব্যষ্টিক অর্থনীতি, প্রবৃদ্ধি, ধনী-গরীব বৈষম্য, বেকারত্বের হার হ্রাস-বৃদ্ধি ইত্যাদি পরিসংখ্যান কে অর্থনীতির দুর্বোধ্য অংশ বলে মনে করে, এসব জটিল টার্মস তারা পরিষ্কার বুঝে না। তবে এটা ঠিকই বুঝে দ্রব্য মূল্য তাদের ক্রয় ক্ষমতার বাইরে, সদ্য পাশ করে বের হওয়া সন্তান চাকুরী না পেয়ে বেকার হয়ে ঘরে বসে আছে আজ অনেকদিন, নিত্য প্রয়োজনীয় সামগ্রী কিনতে সে হিমসিম খাচ্ছে কিন্তু তার চেয়ে কম বেতন পাওয়া সত্ত্বেও সমাজেরই একটি অংশের জীবনে এই মূল্যবৃদ্ধি কোন বিরূপ প্রভাব ফেলছে না। জনগণ কাজীর গরুর মত শুধু উন্নয়নের পরিসংখ্যান আর দেখতে চায় না, চায় জনজীবনে উন্নয়নের প্রভাব আর ফলাফল দেখতে। তারা ৭০টাকায় চাল আর ১২০টাকা দরে পেয়াজ কিনে, ঘরে বছরের পর বছর বেকার থাকা সন্তানকে জীবনের ঝুঁকি নিয়ে বিদেশ পাঠিয়েও, সুবিধাভোগীদের মত “উন্নত জাতি বনে গেছি” ধরনের তৃপ্তির কৃত্রিম ঢেকুর তুলতে রাজী নয়। জনজীবনের এ রকম বাস্তব অনুভূতি গুলোই অর্থনীতির ভাষায় তথ্য, পরিসংখ্যান ও সমীকরণের ভিত্তিতে সিপিডির প্রতিবেদনে উঠে এসেছে। তিনি আরও বলেন, দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে গঠনমূলক সমালোচনা স্বাভাবিক ভাবে গ্রহণ করার রাজনৈতিক সংস্কৃতির পুনঃ প্রচলন জরুরী। এভাবে ঢালাও ভাবে রাজনৈতিক-অরাজনৈতিক সকলকে প্রতিপক্ষের দৃষ্টিতে দেখলে একসময় দেশে সমালোচনা তো দূরে থাক আলোচনা করার জন্যও কেউ থাকবে না, থাকবে শুধু মোসাহেবরা।

দোয়ায় আরও অংশগ্রহণ করেন, সিনিয়র প্রেসিডিয়াম সদস্য আতিকুল ইসলাম, কেন্দ্রীয় নেতা আকবর হোসেন পাঠান, অধ্যাপক আব্দুল হালিম, শহীদুল্লাহ ভূঁইয়া, শেখ এ সবুর, খোন্দকার জিল্লুর রহমান, এস.এইচ খান আসাদ, কাজী এ.এ কাফী, সাইফুল ইসলাম, নবাব সলিমুল্লাহ মেমোরিয়াল কমিটির সভাপতি সৈয়দ নাসরুল আহছান ও সম্পাদক মোঃ হোসেন, নবাব পরিবারের সদস্য খাজা ইমরান প্রমুখ।

x

Check Also

শ্রী জ্যোতিশ্বরানন্দ গীতা মন্দিরে ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী, গীতাযজ্ঞ ধর্ম সভা ও সংগীতাঞ্জলি আগামী ২৩ ও ২৪ ফেব্র“য়ারি

ফটিকছড়ির সদর পৌরসভার রাঙামাটিয়া যোগাচার্য পরমহংস শ্রী শ্রীমৎ স্বামী জ্যোতিশ্বরানন্দ গিরি মহারাজ কর্তৃক প্রতিষ্ঠিত শ্রী ...