নবাব সলিমুল্লাহ উপমহাদেশের মুসলমানদের রাজনৈতিক গুরু -মুসলিম লীগ

নবাব স্যার সলিমুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ না করলে পূর্ব বাংলার পশ্চাৎপদ মুসলমানরা উচ্চ শিক্ষা গ্রহণ করার সুযোগ থেকে বঞ্চিত থাকত। এই বাংলার মুসলমানদের শিক্ষা বিস্তারের লক্ষ্য থেকেই নবাব তার সর্বস্ব দান করে নিঃস্ব হয়েছেন। ব্রিটিশ শাসন ও বর্ণবাদীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার লক্ষ্যে তিনি ১৯০৬ সালের ৩০শে ডিসেম্বর ঢাকায় প্রতিষ্ঠা করেন নিখিল ভারত মুসলিম লীগ যা ছিল মূলত উপমহাদেশে মুসলমানদের রাজনৈতিক শিক্ষালয়, আদতে তিনিই হচ্ছেন উপমহাদেশে মুসলমানদের রাজনৈতিক গুরু। এই দলের আদর্শ ও চেতনা নিয়ে বাংলাসহ ভারতের মুসলিম নেতারা ধারাবাহিক ভাবে সৃজনশীল পরিশীলিত রাজনীতির চর্চা করে যাচ্ছেন।

নবাব সলিমুল্লাহ বাহাদুরের ১০৩তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ দুপুর ২.৩০মিনিটে ঢাকার ফটো জার্নালিষ্টস্ এসোসিয়েশন মিলনায়তনে বাংলাদেশ মুসলিম লীগের উদ্যোগে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে নেতৃবৃন্দ উপরোক্ত মন্তব্য করেন। দলের ভারপ্রাপ্ত সভাপতি সাবেক এম.পি এডভোকেট বদরুদ্দোজা আহমেদ সুজার সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক এস.এইচ খান আসাদের সঞ্চালনায় সভায় প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন নবাব সলিমুল্লাহ ও ঢাকার নবাবদের উপর গবেষণাকারী ঢাকা যাদুঘরের সাবেক পরিচালক ডঃ মোহাম্মদ আলমগীর, নবাব সলিমুল্লাহ মেমোরিয়াল কমিটির সভাপতি প্রকৌশলী সৈয়দ নাসরুল আহসান, জাতীয় স্বাধীনতা পার্টির সভাপতি মোয়াজ্জেম হোসেন খান মজলিস, দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের, সিনিয়র প্রেসিডিয়াম সদস্য আতিকুল ইসলাম, কেন্দ্রীয় নেতা আকবর হোসেন পাঠান, আনোয়ার হোসেন আবুড়ী, এস.এইচ খান আসাদ, শেখ এ সবুর, ডাঃ হাজেরা বেগম, খোন্দকার জিল্লুর রহমান প্রমুখ।

x

Check Also

আগামী ২রা মার্চ রাঙ্গামাটি জেলা ছাত্রলীগের বার্ষিক সন্মেলনে সাধারন সম্পাদক পদপ্রার্থী হিসেবে সকলের দোয়া ও আর্শীবাদ কামনায় আলোচিত ছাত্রনেতা এ আর লিমন

চিটাগংডেইলি নিজস্ব সংবাদ দাতা-আগামী ২রা মার্চ ২০১৮ ইংরেজী রোজ শুক্রবার আসন্ন বৃহত্তর জেলা রাঙ্গামাটিতে ছাত্রলীগের ...