জিয়াউল হক মাইজভা-ারী ট্রাস্ট্রের সেমিনারে চবি উপাচার্য মানুষকে ভালবাসার মাধ্যমে ¯্রষ্টার সান্নিধ্য অর্জনেই মাইজভা-ারী ত্বরিকার শিক্ষা

উপমহাদেশের প্রখ্যাত অধ্যাত্ম সাধক ও বাংলাদেশে প্রবর্তিত একমাত্র ত্বরিক্বা, ত্বরিক্বা-ই-মাইজভা-ারীয়া’র প্রবর্তক গাউসুল আযম হযরত মাওলানা শাহ্সুফি সৈয়দ আহমদ উল্লাহ্ মাইজভা-ারী (কঃ)-এর ১১২তম উরস্ শরিফ উপলক্ষে ‘শাহানশাহ্ হযরত সৈয়দ জিয়াউল হক মাইজভা-ারী (কঃ) ট্রাস্ট’ এর উদ্যোগে ১০ দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ১ম দিবসে বিশিষ্ট মাইজভা-ারী গবেষক ড. সেলিম জাহাঙ্গীর রচিত ‘মাইজভা-ারীয়া ত্বরিকার রূপরেখা : তত্ত্ব ও বাস্তবতা’ শীর্ষক সেমিনার চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। শনিবার সন্ধ্যায় চট্টগ্রাম বিশ^বিদ্যালয় অর্থনীতি বিভাগের প্রাক্তন সভাপতি প্রফেসর ড. মুহম্মদ আবদুল মান্নান চৌধুরী’র সভাপতিত্বে সেমিনার সঞ্চলনায় ছিলেন ‘তাজকিয়া’র সভাপতি এইচ আর মেহবুব জিকু। সেমিনারে বক্তাগণ বলেন যে, একজন বাঙালি সুফি সাধক কর্তৃক জাতিকে একটি স্বতন্ত্র ত্বরিকা উপহার দেওয়া ঐতিহাসিকভাবে একটি তাৎপর্যপূর্ণ ঘটনা। এদিক থেকে বাঙালি জাতির সুমহান ঐতিহ্যে আর একটি নতুন মাত্রা সংযোজন করেছে মাইজভা-ার। শত বছরের ঐতিহ্যম-িত মাইজভা-ারের সাম্প্রদায়িক সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের যে সমন্বয়ধর্মী সংস্কৃতি তা হাজার বছরের বাঙালি ঐতিহ্যে যোগ করেছে নতুন মাত্রিকতা।
চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে বলেন, সুফিবাদের মাধ্যমেই সামাজিক পরিবর্তন সম্ভব। সুফিদর্শন হলো-মানুষকে ভালবাসার মাধ্যমে আল্লাহ্র সান্নিধ্য লাভ করা। কারণ মানবপ্রেম ইসলামের মর্মবাণী। এ জন্য আগে নিজেকে শুদ্ধ হতে হবে। এছাড়াও গাউসুল আযম মাইজভা-ারীর মতো মহান পুরুষদের নির্দেশিত পথে চললে সমাজ সুন্দর হবে।

সেমিনারে আলোচক ছিলেন চ.বি বাংলা বিভাগের প্রাক্তন সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ নুরুল আমিন, আরবি বিভাগের সহকারী অধ্যাপক মাওলানা মুহাম্মদ নুর হোসাইন, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সভাপতি মো. নুরে আলম।

x

Check Also

আগামী ২রা মার্চ রাঙ্গামাটি জেলা ছাত্রলীগের বার্ষিক সন্মেলনে সাধারন সম্পাদক পদপ্রার্থী হিসেবে সকলের দোয়া ও আর্শীবাদ কামনায় আলোচিত ছাত্রনেতা এ আর লিমন

চিটাগংডেইলি নিজস্ব সংবাদ দাতা-আগামী ২রা মার্চ ২০১৮ ইংরেজী রোজ শুক্রবার আসন্ন বৃহত্তর জেলা রাঙ্গামাটিতে ছাত্রলীগের ...