জঙ্গি ও অপরাধ দমনে পুলিশ সফল হয়েছে : আইজিপি

 

ঢাকা, ১০ জানুয়ারি, ২০১৮ (বাসস) : বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেছেন, পুলিশের আধুনিকায়ন, জনবল বৃদ্ধি, অর্থ বরাদ্দ ও লজিস্টিক সাপোর্টের ক্ষেত্রে বর্তমান সরকারের সহযোগিতার ফলে জঙ্গি ও অন্যান্য অপরাধ দমনে এ বাহিনী সফল হয়েছে।
মাঠ পর্যায়ে কর্মরত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিবদের এক মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে আইজিপি কথা বলেন।
পুলিশ সপ্তাহ ২০১৮ উপলক্ষে মঙ্গলবার সন্ধ্যায় রাজারবাগ পুলিশ অডিটরিয়ামে এ মতবিমিয় সভার আয়োজন করা হয়।
অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জাম খাঁন কামাল, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দীন উপস্থিত ছিলেন।
বর্তমান সরকারের আমলে গত নয় বছরে পুলিশের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে আইজিপি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন পুলিশের কাজের মূল্যায়ন করেন তখন আমরা দ্বিগুণ উৎসাহ নিয়ে কাজ করে থাকি।’
সকল উন্নয়নের পূর্বশর্ত হলো আইন-শৃংখলা পরিস্থিতির উন্নতি উল্লেখ করে তিনি বলেন, বিগত ৪ বছরে অতীতের যেকোন সময়ের চেয়ে আইন-শৃংখলা পরিস্থিতি অত্যন্ত ভাল রয়েছে। এর আগে একটি রাজেৈনতিক দলের জ্বালাও পোড়াও এবং ধ্বংসাত্মক কর্মসূচিও পুলিশ সফলভাবে মোকাবেলা করেছে।
এ কে এম শহীদুল হক বলেন, জঙ্গিবাদ এখন একটি বৈশি^ক সমস্যা। পাকিস্তান, ইরাক ও সিরিয়ায় এ সমস্যা প্রকটভাবে দেখা দিয়েছে। এটার প্রভাব বাংলাদেশেও পড়েছে। হলি আর্টিজান হামলার মাধ্যমে জঙ্গিরা তাদের অস্তিত্ব জানান দিয়েছিল। তারা বেহশতে যাওয়ার দোহাই দিয়ে যুবসমাজকে বিভ্রান্ত করেছে। আমাদের পুলিশ সদস্যরা একটির পর একটি জঙ্গি আস্তানা খুঁজে বের করেছে। ৫৭ জন আত্মঘাতী জঙ্গি সদস্য পুলিশের অভিযানে নিহত হয়েছে। জঙ্গিরা মুক্তমনা ব্লগার ও নিরীহ মানুষ হত্যা করছিল। আমরা তাও বন্ধ করতে সক্ষম হয়েছি। এতে বহির্বিশ^ আমাদের প্রশংসা করেছে। এ সফলতার ব্যাপারে জানার জন্য ইন্টারপোল আমাদের দুজন সদস্য নিয়েছে।’
শুধু জঙ্গি দমনেই নয়, বিগত বছরের তুলনায় দেশে বিভিন্ন ধরনের অপরাধ প্রবণতা কমেছে বলে জানান আইজিপি। তিনি বলেন, ‘পুলিশের পেশাদারিত্ব অনেক বেড়েছে। চার বছরে বাংলাদেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি অনেক ভালো। এ জন্য প্রধানমন্ত্রী বলেছেন, পুলিশের জন্য বাজেট ব্যয় হিসেবে নয়, যেন বিনিয়োগ হিসেবে ধরা হয়।

x

Check Also

‘এ নির্বাচনে কমিশনের ব্যর্থতা রয়েছে’ : ফখরুল

‘ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উপ-নির্বাচনে সরকার জিততে পারবে না বলেই স্থগিত করা হয়েছে’ -এমন ...