চট্টগ্রামে ৮ দিন ব্যাপী বই মেলার বর্ণাঢ্য উদ্বোধনীতে ড. মাহফুজুল হক বুদ্ধিজীবীদের হত্যা করে জাতিকে মেধাশূন্য করতে চেয়েছিল পাকিস্তানীরা

বার্তা প্রতি(বদক:১৪ ডিসেম্বর

চিটাগাং ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ভিসি ড. মাহফুজুল হক চৌধুরী বলেন, ১৯৭১ সালে বিজয়ের দু’দিন পূর্বে পাকিস্তানি হায়েনারা বাংলার বীর সন্তান বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে। সে দিন বাঙ্গালি জাতিকে মেধাশূণ্য করতে চেষ্টা করেছিল পাকিস্তানিরা। কিন্তু বীর বাঙ্গালীর সাহস ও দৃঢ়তার ফলে হারাতে পারে নি। পবিত্র ইসলাম ধর্ম ও স্বাধীনতা যুদ্ধকে কেউ কেউ প্রতিপক্ষরূপে দাঁড় করাতে অপচেষ্টা করছে। স্বাধীনতা যুদ্ধের সাথে ইসলামের কোন দ্বন্ধ নাই। আজকে ইসলামকে বিকৃত করে সারা বিশ্বে বিভিন্ন উগ্রবাদি গোষ্ঠি ইসলামকে কলঙ্কিত করছে। অথচ, ইসলাম মানবতার ধর্ম, সহমর্মিতার ধর্ম। শান্তি, ন্যায়পরায়ণতা ও সমানাধিকার প্রতিষ্ঠার ধর্ম। ইসলাম অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শিক্ষা দেয়। কিন্তু অন্যায়ভাবে কারো উপর আঘাত করতে বলে না। তিনি আরো বলেন, বইমেলা জ্ঞানের মেলা, জ্ঞান আহরণের মেলা, জ্ঞান বিতরণের মেলা। মানুষ মানুষ হিসেবে প্রতিষ্ঠিত হতে হলে বেশি বেশি বই পড়তে হবে। বই পড়ার কোন বিকল্প নাই।

স্বেচ্ছাসেবী সংগঠন আনজুমানে খোদ্দামুল বইমেলা ও ইতিহাস-ঐতিহ্য সম্বলিত চিত্রপ্রদর্শনীর আয়োজন সত্যিই প্রশংসার দাবিদার। এ বইমেলায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ:) ও মহান বিজয় দিবস উপলক্ষে আলোচন সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দর্শক-শ্রোতাদের মাঝে ইসলাম ও বাংলাদেশের সঠিক ইতিহাস তোলে ধরা যাবে। এতে সবাই উপকৃত হবেন। এধরণের আয়োজন দেশব্যাপি ছড়িয়ে দেয়া প্রয়োজন। আনজুমানে খোদ্দামুল মুসলেমীন ট্রাস্টি বোর্ডের উদ্যোগে মহান বিজয় দিবস উপলক্ষে ১৪ ডিসেম্বর, বৃহস্পতিবার বিকালে মুসলিম ইনস্টিটিউট হল ও তৎ সংলগ্ন চত্বরে ৮ দিন ব্যাপী বই মেলা ও চিত্র প্রদর্শনী উদ্বোধনী অনুষ্ঠানে ড. মাহফুজুল হক চৌধুরী এসব কথা বলেন।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ সাহাবুদ্দীন চৌধুরীর সভাপতিত্বে প্রথম দিনে বই মেলার আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন কলামিস্ট অধ্যাপক ড. মাছুম চৌধুরী। তিনি বলেন, ইসলাম ধর্মের মহাগ্রন্থ আল কোরআনে আল্লাহ তাআলা জ্ঞান অর্জনের গুরুত্বারোপ করে নির্দেশ দিয়েছেন, “পড় তোমার প্রতি পালকের নামে”। এভাবে ইসলাম ধর্মের সাথে সাথে প্রতিটি ধর্মে ও সভ্য সমাজে জ্ঞান অর্জনের গুরুত্বারোপ করা হয়েছে। তিনি বলেন, বিশ্বনবী (দ.) এর আগমনের মাস পবিত্র রবিউল আউয়াল ও মহান মুক্তিযুদ্ধের বিজয়ের মাস ডিসেম্বরে বই মেলার আয়োজন সত্যি প্রশংসনীয়।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন বই মেলা আয়োজন কমিটির সদস্য সচিব স উ ম আবদুস সামাদ। আলোচনায় অংশগ্রহণ করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ কাউসার হামিদ, চট্টগ্রাম ছোবহানিয়া আলিয়া কামিল মাদ্রাসার উপাধ্যক্ষ আল্লামা জুলফিকার আলী চৌধুরী, কাট্টলী সিটি কর্পোরেশন কলেজের অধ্যক্ষ অধ্যাপক মুহাম্মদ আবুল তালেব বেলাল, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক মুহাম্মদ একরাম হোসেন, পটিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান পীরে তরিকত আলহাজ্ব সৈয়দ এয়ার মোহাম্মদ পেয়ারু।

সংগঠক আলহাজ্ব মুহাম্মদ নঈম উল ইসলাম ও মুহাম্মদ নুরুল্লাহ রায়হান খানের যৌথ সঞ্চালনায় উপস্থিত ছিলেন এম এন ইসলাম জিহাদী, মাওলানা শিব্বির আহমদ ওসমানী, মুহাম্মদ জয়নুল আবেদীন, মাস্টার মুহাম্মদ আবুল হোসাইন, মুহাম্মদ এনামুল হক ছিদ্দিকী, নাসির উদ্দিন মাহমুদ, মাওলানা মুহাম্মদ আশরাফ হোসাইন, মুহাম্মদ আলী হোসাইন, সৈয়দ মুহাম্মদ আবু আজম, জিএম শাহাদত হোসাইন মানিক, মুহাম্মদ ফজলুল করিম তালুকদার, এইচ এম শহীদুল্লাহ, হাবিবুল মোস্তফা ছিদ্দিকী, মুহাম্মদ নাজিম উদ্দিন, মাস্টার মুহাম্মদ কমর উদ্দিন, মুহাম্মদ ফরিদুল ইসলাম, মুহাম্মদ সোহাইল উদ্দিন আনসারী, মুহাম্মদ আব্দুর রহিম, মুহাম্মদ সাহাবুদ্দীন, আব্দুল কাদের রুবেল, মুহাম্মদ জসিম উদ্দিন ছিদ্দিকী, মাওলানা মুহাম্মদ মুজিবুর রহমান, মুহাম্মদ ফোরকান কাদেরী, মুহাম্মদ মিজানুর রহমান, এম সাইফুল ইসলাম নেজামী, মুহাম্মদ মারুফ রেজা, মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরীপ্রমুখ।
———————————————————————————
৮ দিন ব্যাপী বইমেলার কর্মসূচি ..
১৫ ডিসেম্বর শুক্রবার দ্বিতীয় দিবসে প্রধান অতিথি থাকবেন আহলে সুন্নাত ওয়াল জমাআত সমন্বয় কমিটির প্রধান সমন্বয়ক মাওলানা এম এ মতিন। প্রধান আলোচক থাকবেন দৈনিক পূর্বদেশ পত্রিকার সিনিয়র সহ-সম্পাদক অধ্যক্ষ মুহাম্মদ আবুল তালেব বেলাল। আলোচক থাকবেন রাঙ্গুনিয়া সরকারি কলেজে অধ্যাপক ড. আব্দুল ওয়াদুদ। উক্ত অনুষ্ঠানে সর্বস্থরের জনসাধারণকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন বই মেলা আয়োজন কমিটির আহ্বায়ক শায়খুল হাদিস আল্লামা কাজী মুহাম্মদ মঈনুদ্দীন আশরাফী ও সদস্য সচিব স উ ম আবদুস সামাদ।

উল্লেখ্য, ৮ দিন ব্যাপী বইমেলা দুপুর ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে। মেলার মূল অনুষ্ঠান দুপুর ২.৩০মি: থেকে শুরু হয়ে ২টি অধিবেশনে রাত ৮.০০টা পর্যন্ত চলবে। প্রথম অধিবেশন বিকাল ২.৩০ মিনিট থেকে বিকাল ৩.৫০মিনিট এবং দ্বিতীয় অধিবেশন বিকাল ৪.১৫ মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত চলবে। কর্মসূচির মধ্যে থাকছে পবিত্র কোরআন তিলাওয়াত, হামদ, নাতে রাসূল (দ:) পরিবেশন, রাসূল (দ:)’র শানে নিবেদিত কবিতা পাঠের আসর, দেশাত্মবোধক সংগীত পরিবেশন, চিত্রাংকন প্রতিযোগিতা, নতুন বইয়ের প্রকাশনা উৎসব, মোড়ক উন্মোচন, পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ:) ও মহান মুক্তিযুদ্ধের চেতনা সম্পর্কিত আলোচনা সভা, মহান মুক্তিযুদ্ধ ও ইসলামের ইতিহাস-ঐতিহ্যের দুর্লভ চিত্র প্রদর্শনী।

x

Check Also

শহীদ আসাদ দিবস আজ

  ঢাকা, ২০ জানুয়ারি, ২০১৮ (বাসস) : আজ শহীদ আসাদ দিবস। ১৯৬৯ সালের এই দিনে ...