নারী উদ্যোক্তারা ঋণের ক্ষেত্রে সরকারের অগ্রাধিকার পাচ্ছে,বিভাগীয় কমিশনার ঋণ সহজকরা গেলে দেশের অর্থনৈতিক উন্নয়নে ইতিবাচক প্রভাব পড়বে...

প্রধান প্রতিবেদক:চিটাগংডেইলি,২১ নভেম্বর

ঋণের ক্ষেত্রে নারী উদ্যোক্তারা সরকারের সর্বাধিক অগ্রাধিকার পাচ্ছে। এক সময়ে নারী উদ্যোক্তা তো দুরের কথা, সাধারণ মানুষও ব্যাংকে যেতে ভয় পেতো। সরকারের সহজ নীতির ফলে ভীতিকর পরিস্থিতি কাটিয়ে উঠে এখন নারী উদ্যোক্তারা সিঙ্গেল ডিজিটে ঋণ পাওয়ার সুযোগ পাচ্ছে। চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে আয়োজিত ২১ নভেম্বর বিকেল ৪টায় ৪র্থ এসএমই ব্যাংকিং ম্যাচিং সেমিনার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান এই কথা বলেন।

তিনি আরো বলেন, দেশের অর্থনীতিকে কার্যকর ভাবে সচল রাখতে নারী পুরুষের সমানভাবে উন্নয়ন অত্যন্ত জরুরী। উইম্যান চেম্বার সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি ’র প্রেসিডেন্ট মাহবুবুল আলম বলেন, ব্যাংকগুলো নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে আরো বেশী আন্তরিক হওয়া জরুরী। নারী উদ্যোক্তা উন্নয়নে ব্যাংক ঋণ সহায়তা সহজলভ্য করা গেলে দেশের অর্থনৈতিক উন্নয়নে এর একটি ইতিবাচক প্রভাব পড়বে।

সম্মানিত অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রাম এর মহা-ব্যবস্থাপক রাহেনা বেগম উইম্যান চেম্বার এর ৪র্থ এসএমই ব্যাংকিং ম্যাচিং সেমিনার ২০১৭ আয়োজনকে সময়োপযোগী আখ্যায়িত করে সকল ব্যংক ও অর্থলগ্নী প্রতিষ্ঠানকে আরো অধিকহারে অংশগ্রহনের আহবান জানান। সভপতির বক্তব্যে প্রেসিডেন্ট ইনচার্জ ও সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট আবিদা মোস্তফা বলেন, ঋণ গ্রহনের ক্ষেত্রে গ্রেস-পিরিয়ড প্রথা প্রচলনের আহবান জানিয়ে বলেন ঋণ গ্রহনের পরবর্তী মাসেই ঋণের টাকা পরিশোধ নারী উদ্যোক্তাদের জন্য অত্যন্ত দুষ্কর হয়ে পড়ে।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন উইম্যান চেম্বার’র ভাইস-প্রেসিডেন্ট জেসমিন আক্তার। শুভেচ্ছা বক্তব্য রাখেন সিডব্লিওসিসিআই এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট রুহী মোস্তফা ও প্রাক্তন সিনিয়র ভাইস-প্রেসেডিন্ট খালেদা আউয়াল। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রাক্তন ভাইস-প্রেসিডেন্ট আইভি হাসান।

বাংলাদেশ ব্যাংক এর সহযোগিতায় এসএমই ব্যাংকিং সেবা উদ্যোক্তাদের মাঝে সরাসরি পৌঁছে দিতে এই মেলা ২১ নভেম্বর থেকে শুরু হয়ে ২৫ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে।

x

Check Also

বিজয়ে জম্ম নেওয়া মহিউদ্দিন বিজয়েই চির বিদায় চট্টগ্রাম…!

মরিতে চাই না আমি সুন্দর ভুবনে, বাচিঁতে চাই সর্বদা এই চট্টলায়….., আমি অহংকারী বীর চট্টলার ...