চন্দনাইশে মমতা’র উদ্যোগে কুচিয়া চাষের যাত্রা

পল্লী কর্ম – সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরী সহায়তায় এবং বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা মমতার বাস্তবায়নে চন্দনাইশ উপজেলার বরকল ইউনিয়নে কুচিয়া চাষ সম্প্রসারন উদ্যোগ নামের একটি ব্যতিক্রমধর্মী আয়বর্ধক কর্মসূচি হাতে নিয়েছে । এরই ধারবাহিকতায় বরকল ইউনিয়নে সামন্ত পাড়ায় বাবু জিকো সামন্ত কুচিয়া চাষের বিশেষ ডিস/হাফা তৈরী করে কুচিয়া চাষ আরম্ভ করেছে। গত ১৩.১১.১৭ ইং রোজ সোমবার স্থানীয় বরকল ইউপি চেয়ারম্যান মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান এর উপস্থিতিতে কুচিয়া চাষের হাফায় ২০ কেজি কুচিয়া পোনা অবমুক্তকরন করা হয়েছে।
উল্লেখ্য যে, কুচিয়া একটি সুস্বাদু পুষ্টিকর মাছ । এর ঔষধি গুনও রয়েছে। প্রাকৃতিকভাবে এদেশের হাওড়- বাওড়, অগভীর জলাশয়ে, জলজ ঝোপঝাড়যুক্ত স্থানে কুচিয়া পাওয়া যায়। দেশের আধিবাসী সম্প্রদায় ছাড়াও ভারত, নেপালে কুচিয়া একটি জনপ্রিয় মাছ। তবে গতানুগতিক মাছ চাষের মতো এটি এখনো জনপ্রিয় হয়ে উঠেনি। কিন্তু এর চাষ করে আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার ব্যাপক সম্ভাবনা রয়েছে। চট্টগ্রামের চন্দনাইশ ও আনোয়ারা উপজেলায় প্রাকৃতিকভাবে বিলে কুচিয়া পাওয়া যায়। এ সম্ভাবনাকে কাজে লাগিয়ে কুচিয়া চাষকে অন্যতম আয়বর্ধক উপায় হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে বেসরকারী সংস্থা মমতা। কুচিয়া চাষের যাবতীয় দিক নির্দেশনা, আর্থিক এবং কারিগরী সহায়তা পেয়ে কুচিয়া চাষ আরম্ভ করে বাবু জিকো সামন্ত। কুচিয়া পোনা অবমুক্তকরন কর্মসূচিতে এসময় টিম লিডার এনামুল হক, সমৃদ্ধি প্রকল্পের কো অর্ডিনেটর পার্থ সারথী বড়–য়া সহ মমতার অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

x

Check Also

শিকলবাহা ফয়যানে মুস্তফা (দ.) এর পবিত্র তাফসীরুল কোরআন মাহফিল অনুষ্ঠিত

গত ১৬ নভেম্বর বৃহ¯পতিবার কর্ণফুলী উপজেলাধীন শিকলবাহা মাষ্টারহাটে ফয়যানে মুস্তফা (দ.) এর ব্যবস্থপনায় পবিত্র তাফসীরুল ...