অবিলম্বে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের আহ্বান জাতিসংঘের

রোহিঙ্গা সংকট সমাধান না হলে রাখাইনসহ পুরো অঞ্চলে চরমপন্থা শক্তিশালী হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্টনিও গুতেরেস। এজন্য অবিলম্বে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের আহ্বান জানিয়েছেন তিনি।

ম্যানিলায় আসিয়ান সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে রোহিঙ্গা ইস্যু বিশেষভাবে নজরে আনা হয়। সদস্যরাষ্ট্রসহ জাতিসংঘ মহাসচিব কথা বলেন রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে।

রোহিঙ্গা সংকট চলতে থাকলে চরমপন্থা আরও শক্তিশালী হতে পারে বলে সতর্ক করেন তিনি। তিনি বলেন, রাখাইনসহ পুরো অঞ্চল মৌলবাদের উত্থানের জন্য মারাত্মক হুমকি হয়ে উঠতে পারে এবং সারা বিশ্বে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়তে পারে।

এর আগে সম্মেলনের পূর্ণাঙ্গ অধিবেশনে রোহিঙ্গা ইস্যুতে আলোচনায় মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেতা ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি বলেছেন, বাংলাদেশের সঙ্গে সমঝোতা চুক্তি শেষ হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের পুনর্বাসন প্রক্রিয়া শেষ করবে মিয়ানমার।

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের মুখপাত্র সু চির পক্ষে জানান, কফি আনান কমিশনের সুপারিশ অনুযায়ী কাজ শুরু করেছে মিয়ানমার সরকার।

রাখাইন রাজ্যের দায়িত্বে থাকা সেনা কর্মকর্তা মেজর জেনারেল মং মং সোয়েকে প্রত্যাহার করেছে মিয়ানমার সেনাবাহিনী। রাখাইন থেকে প্রত্যাহারের পর তাকে নতুন করে কোনো দায়িত্বও দেয়া হয়নি।

x

Check Also

ঈদে মিলাদুন্নবী (দঃ)হচ্ছে মুসলিম মিল্লাতের ঐক্যের প্রতীক,সূফি মিজান

হোসেন বাবলা:১৯নভেম্বর বন্দর নগরীতে নগর গাউছিয়া কমিটির উদ্যোগে পবিত্র মাহে রবিউল আউয়াল উপলক্ষে স্বাগত জানিয়ে ...