২০২০ সালের মধ্যে সড়ক দুর্ঘটনা শতকরা ৫০ ভাগে নামিয়ে আনার পরিকল্পনা

 

১৩ নভেম্বর, ২০১৭ (বাসস) : আগামী ২০২০ সালের মধ্যে দেশে সড়ক দুর্ঘটনা শতকরা পঞ্চাশ ভাগে নামিয়ে আনার লক্ষ্য নিয়ে অনুমোদিত হয়েছে ন্যাশনাল রোড সেফটি স্ট্যাটিজিক একশন প্ল্যান।
রোববার নগরীর একটি হোটেলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এর সভাপতিত্বে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ২৫তম সভায় এ একশন প্ল্যান অনুমোদিত হয়।
এসময় নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান এমপি, এলজিআরডি প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একাব্বর হোসেন এমপি উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, গৃহীত পরিকল্পনায় সড়ক দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের নেতৃত্বে সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে প্রতি দুইমাস পরপর সভা অনুষ্ঠিত হবে।
এছাড়া সভায় সড়ক-মহাসড়কে চলাচলকারী যানবাহনের অতিরিক্ত ওজন নিয়ন্ত্রণে এক্সেললোড কন্ট্রোল নীতিমালা আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকরের সিদ্ধান্ত নেয়া হয়।
শীতের সময় দুর্ঘটনা এড়াতে ক্ষেত্রবিশেষে যানবাহনের গতি সীমিত রাখার বিষয়েও সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।
এ সময় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, বিআরটিএ’র চেয়াম্যান মো. মশিয়ার রহমান, নিরাপদ সড়ক চাই’র চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, বাংলাদেশ সড়ক পরিবহণ মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, বাংলাদেশ সড়ক পরিবহণ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলীসহ জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সদস্যগণ উপস্থিত ছিলেন।

x

Check Also

আগামী নির্বাচনে জয়লাভে প্রধানমন্ত্রীর দৃঢ় আশাবাদ

২৩ নভেম্বর ২০১৭ (বাসস) : প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আগামী নির্বাচনে জয়লাভের ...