তুরাগ নদের পাড়ে ৩০ দখলদার উচ্ছেদ চেয়ে হাইকোর্টে আবেদন

ঢাকা, ২২ অক্টোবর, ২০১৭ (বাসস) : রাজধানীর পাশে তুরাগ নদের টঙ্গী কামারপাড়া ব্রিজের দুই পাশে থাকা ৩০ অবৈধ স্থাপনা উচ্ছেদে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে আজ আবেদন দাখিল করা হয়েছে।
জনস্বার্থে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস পর বাংলাদেশ (এইচআরপিবি) এ আবেদন দাখিল করে। আগামী ২৯ অক্টোবর আবেদনের উপর শুনানির দিন ধার্য করেছে হাইকোর্ট। এ বিষয়ে বিচার বিভাগীয় তদন্ত প্রতিবেদন উপস্থাপনের পর অবৈধ উচ্ছেদে আবেদনটি করা হয়। বিচারপতি বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চে আবেদনটির ওপর শুনানি অনুষ্টিত হবে।
আজ আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
পরে এডভোকেট মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, আদালতের নির্দেশে বিচার বিভাগীয় তদন্ত শেষে দাখিল করা প্রতিবেদনে তুরাগ নদে ৩০টি অবৈধ স্থাপনার কথা উঠে আসে। আজ প্রতিবেদনটি আদালতে উপস্থাপন করা হয়। এসব অবৈধ দখলদারদের উচ্ছেদে আবেদন পেশ করা হয়েছে। এ বিষয়ে শুনানির দিন আগামী ২৯ অক্টোবর ধার্য করেছে হাইকোর্ট বেঞ্চ।
‘টাইম টু ডিক্লেয়ার তুরাগ ডেড’ শিরোনামে গত বছরের ৬ নভেম্বর একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনের সূত্র ধরে এইচআরপিবি’র পক্ষে রিট আবেদন করা হয়। গত বছর ৯ নভেম্বর ৪৮ ঘণ্টার মধ্যে তুরাগ নদে মাটি ভরাট ও অবৈধ স্থাপনা নির্মাণ বন্ধে নির্দেশ দেয় হাইকোর্ট। এছাড়াও আদালতের আদেশ বাস্তবায়ন করে সংশ্লিষ্টদের প্রতিবেদন দিতে বলা হয়।
পরে সংশ্লিষ্টদের পক্ষ থেকে একটি প্রতিবেদন দেয়া হয়। ওই প্রতিবেদন যথার্থ না হওয়ায় এক আবেদনের প্রেক্ষিতে গত ৫ জানুয়ারি তুরাগ নদের টঙ্গী কামারপাড়া ব্রিজের দু’পাশে অবৈধ স্থাপনা অপসারণ হয়েছে কি-না এবং আর কোনো স্থাপনা আছে কি-না- সে বিষয়ে বিচারিক তদন্তের নির্দেশ দেয় আদালত। বিচারিক তদন্তে ৩০টি অবৈধ ¯া’পনার কথা উঠে আসে। এ স্থাপনা অপসারণে আজ আবেদন দাখিল করা হয়েছে।

x

Check Also

শিশু কন্যা সামিন কে ফিরে পেতে পালক পিতা রায়হানের হৃদয় বিধারক আকুতি

হোসেন বাবলা ২৩নভেম্বর:চট্টগ্রাম আজ বৃহস্পতিবার(২৩নভেম্বর) বিকেল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবে পাচঁলাইশের এক মুসলিম পরিবারে পালক পিতা ...