চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে বিশ্ব হার্ট দিবস পালিত হৃদরোগের ঝুকি কমাতে রক্তচাপের সঠিক চিকিৎসার কথা তুলে ধরেন

চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্ডিওলজি বিভাগের উদ্যোগে ৮অ্োবর বিশ্ব হার্ট দিবস ২০১৭ পালন করা হয়। এ উপলক্ষে হাসপাতালের সকল চিকিৎসকগণের রিস্ক স্ক্রিনিং, বর্ণাঢ্য র‌্যালী, বৈজ্ঞানিক সেমিনার ও কার্ডিওলজি বিভাগের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়। এ বছর বিশ্ব হার্ট দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল সকাল ৮টায় হাসপাতালের কার্যনির্বাহী কমিটির জেনারেল সেক্রেটারী ডাঃ আঞ্জুমান আরা ইসলাম এর রিস্ক স্ক্রিনিং এর মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে এ অনুষ্ঠানমালার উদ্বোধন করেন।

স্ক্রিনিং অনুষ্ঠানে প্রায় ২০০ চিকিৎসক অংশ গ্রহণ করেন। স্ক্রিনিং এর পর চিকিৎসকবৃন্দ হাসপাতালে ভর্তিকৃত রোগী ও রোগীর অভিভাবকদের সাথে হৃদরোগ প্রতিরোধে করনীয় এবং সচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিতরণ করেন এবং মত বিনিময় করেন। বিশ্ব হার্ট দিবসের প্রধান অনুষ্ঠান বৈজ্ঞানিক সেমিনার দুপুর ১২ টার সময় হাসপাতালের কার্যনির্বাহী কমিটির প্রেসিডেন্ট প্রফেসর এ এস এম ফজলুল করিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডাঃ মোঃ ইসমাইল খান। বিশেষ অতিথি ছিলেন কার্যনির্বাহী কমিটির জেনারেল সেক্রেটারী ডাঃ আঞ্জুমান আরা ইসলাম এবং সম্মানিত অতিথি ছিলেন কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম মোরশেদ হোসেন, চমাশিহা মেডিকেল কলেজের প্রিন্সিপাল প্রফেসর এ এস এম মোস্তাক আহমেদ ও হাসপাতালের পরিচালক (প্রশাসন) ডাঃ মোঃ নূরুল হক।

স্বাগত বক্তব্য রাখেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ডাঃ শেখ মোঃ হাসান মামুন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ এস এম মুইজ্জুল আকবর চৌধুরী। মূল প্রবন্ধে ছিল ‘হাইপার টেনশন, রিসেন্ট আপডেট’। তিনি হৃদরোগের ঝুকি কমাতে রক্তচাপের সঠিক চিকিৎসার আপডেট তুলে ধরেন। প্রধান অতিথি প্রফেসর ডাঃ মোঃ ইসমাইল খান তার বক্তব্যে জীবন যাত্রায় পরিবর্তন, নিয়মিত শরীরচর্চা ও ধুমপান পরিহার করার মাধ্যমে সকলকে সুস্থ জীবনযাপন করার জন্য আহবান জানান।
অনুষ্ঠানের পূর্বে প্রফেসর ডাঃ মোঃ ইসমাইল খান হাসপাতালের কার্ডিওলজি বিভাগ পরিদর্শন করেন এবং এই হাসপাতালের চিকিৎসা সেবায় সন্তোষ প্রকাশ করেন।

x

Check Also

অধ্যাপক মাওলানা রেজাউল করিমের শোক সভায় বক্তারা মাওলানা রেজাউল করিম সুন্নীয়তের জন্য আজীবন সংগ্রাম করে গেছেন

গত ২২ অক্টোবর রবিবার বিকাল ৪টায় ৯২ মোমিন রোডস্থ কার্যালয়ে আহলে সুন্নাত ওয়াল জমা’আত সমন্বয় ...