পরিবারহীন রোহিঙ্গা শিশুদের দত্তক নেয়া-দেয়ার উদ্যোগ গ্রহণ করুন -মুসলিম লীগ

 

বাংলাদেশে আশ্রয় নেয়া পরিবার বিহীন শিশুদের দেশের আগ্রহী পরিবারগুলোকে দত্তক দেয়ার উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছে বাংলাদেশ মুসলিম লীগের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট বদরুদ্দোজা সুজা ও মহাসচিব কাজী আবুল খায়ের। গতকাল এক যুক্ত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ইউনিসেফ এর পর্যবেক্ষণ রিপোর্ট অনুযায়ী দেশে রোহিঙ্গা পরিবার বিহীন শিশুর সংখ্যা বর্তমানে ১৩০০ জন। সর্বশেষ হিসাবে স্বাভাবিক ভাবেই এ সংখ্যা অনেক বাড়বে। এই কোমল মতি শিশুদের জন্য একই সঙ্গে পরিবার ও দেশ হারানোর মানসিক ধকল কাটিয়ে ওঠা সহজ ব্যাপার নয়। একটি পরিবারের সহচর্য ও আন্তরিক ভালবাসাই পারে এই শিশুদের মানসিক ভারসাম্য বজায় রেখে পরিণত হয়ে ওঠার পথ সুগম করতে। এই রকম পরিবার বিহীন শিশুদের আইনগত ভাবে দত্তক নেয়ার জন্য দেশের বিশেষ করে নিঃসন্তান দম্পতিদের জরুরী ভিত্তিতে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন নেতৃবৃন্দ।

পাশাপাশি আইনগত বিধি নিষেধ এর জটিলতার বেড়াজালের কথা ভেবে আগ্রহ থাকা অনেক পরিবারই উৎসাহ হারিয়ে ফেলতে পারে বিধায়, আইনগত ভাবে দত্তক নেয়ার সহজ পদ্ধতি সম্পর্কে দেশের জনগণকে বিজ্ঞপ্তির মাধ্যমে অবহিত ও আইনগত প্রক্রিয়া সম্পন্নে প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তা প্রদানের জন্য ইউনিসেফ বাংলাদেশ এবং শিশু ও পরিবার বিষয়ক এন.জি.ও সমূহের প্রতি অনুরোধ জানিয়েছেন নেতৃবৃন্দ।

পরিবার বিহীন রোহিঙ্গা শিশুদের দত্তক দেয়া-নেয়া বিষয়ে আইনগত জটিলতা সহজী করনের উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবী জানিয়ে নেতৃবৃন্দ আরও বলেন সীমিত সামর্থ্য নিয়েও রোহিঙ্গা ইস্যুতে দেশের সরকার ও জনগণ যে মানবিকতার নজীর রেখেছে তা অন্যান্য দেশের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত। এই বিশেষ ক্ষেত্রে দত্তক গ্রহণের প্রক্রিয়া সহজী করণের সরকারী উদ্যোগ আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশের মর্যাদা ও ভাবমূর্তি অনেক বাড়িয়ে দেবে।

x

Check Also

হাজী মোস্তফা বেগম স্মৃতি বৃত্তি পরীক্ষা সম্পন্ন

প্রখ্যাত সমাজসেবী, দানবীর, শিক্ষানুরাগী ও চট্টগ্রাম আনন্দ মাল্টিমিডিয়া স্কুল এন্ড কলেজ ও চট্টগ্রাম নটরডেম স্কুল ...