চট্টগ্রাম জেলা সৎসঙ্গের উদ্যোগে শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের ১৩০ তম আবির্ভাব উৎসব উপলক্ষ্যে যুব সম্মেলন ও সেমিনার

চট্টগ্রাম জেলা সৎসঙ্গের উদ্যোগে যুগপুরুষোত্তম শ্রীশ্রীঠাকুর অনুকুলচন্দ্রে ১৩০তম শুভ আবির্ভাব মহোৎসব উপলক্ষে নগরীর ২৭ দেওয়ানজীপুকুর লেইন, রহমতগঞ্জ চট্টগ্রাম সৎসঙ্গ আশ্রম যুব সম্মেলন ও “শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র ও সৎসঙ্গ আন্দোলন” বিষয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। লায়ন অসীত সেন এর সভাপতিত্বে ও উজ্জ্বল দত্তের সঞ্চালনায় যুব সম্মেলনে প্রধান আলোচক ছিলেন নারায়নগঞ্জ জেলা সৎসঙ্গের সাংগঠনিক সম্পাদক শ্রী বিশ্বজিৎ সাহা। উদ্বোধক ছিলেন দোলন কুমার দে (স.প্র.ঋ)। অতিথি ও আলোচকবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, চুনিলাল ভৌমিক, অনিমেষ রায় চৌধুরী, বিভু চক্রবর্ত্তী।
সন্ধ্যায় অনুষ্ঠিত শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র ও সৎসঙ্গ আন্দোলন বিষয়ে এক সেমিনার চট্টগ্রাম জেলা সৎসঙ্গের সভাপতি অধ্যাপক সুধীর রঞ্জন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত সচিব ও পরিচালক শ্রী দীপক চক্রবর্ত্তী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. তাপসী ঘোষ রায়, চুয়েটের সহযোগী অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব, হিমায়েতপুর পাবনা কেন্দ্রীয় ঋত্বিক সচিব ড. রবীন্দ্র নাথ সরকার। সেমিনারের শুভ উদ্বোধন করেন চট্টগ্রাম সরকারি কলেজের প্রাক্ত অধ্যক্ষ প্রফেসর সুধীর বিকাশ দেব।
অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা সৎসঙ্গের কার্যকরী সভাপতি ও মেঘনা ব্যাংকের পরিচালক সজীব কুমার সিংহ (রুবেল)। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা সৎসঙ্গের সাধারণ সম্পাদক লায়ন শংকর সেন গুপ্ত, যুগ্ম সম্পাদক প্রিয়তোষ চৌধুরী, সহ-সম্পাদক অমল দাশ ও সহ-উন্নয়ন সম্পাদক প্রকৌশলী অভিজিৎ দেব।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সনাতনী চিন্তাবিদ অধ্যাপক স্বদেশ চক্রবর্ত্তী। সেমিনারে প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন একটি সুশৃঙ্খল, সুষ্ঠু ও সুন্দর সমাজ ও রাষ্ট্র বিনির্মাণে শ্রীশ্রীঠাকুর অনুকূল চন্দ্রের জীবনাদর্শ অনুসরণ করে মানুষ তার জীবনকে আলোকিত ও উন্নতর করতে পারেন। অনুষ্ঠানের পরবর্তীতে এক মনোজ্ঞ সাংস্কৃতিক ও নৃত্যাষ্ঠান অনুষ্ঠিত হয়। সভাশেষে আনন্দবাজারে ভক্তবৃন্দের মাঝে প্রসাদ বিতরণের মাধ্যমে ২য় দিনের অনুষ্ঠান সমাপ্ত হয়।

x

Check Also

কুুতুপালং রোহিঙ্গা মুসলিম ক‘্যাম্পে ইসলামী ফ্রন্টের ত্রাণ বিতরণ কালে-এম এ মান্নান

মিয়ানমারে সর্বনিকৃষ্টতম এ জঘন্যতম বর্বরতা ও নির্মমতার প্রতিবাদ করা বিশ্বের শান্তিকামী মানুষের নৈতিক দায়িত্ব ও ...