প্রাথমিক জ্বালানির নিয়মিত সরবরাহ নিশ্চিত করার উদ্যোগ অব্যাহত থাকবে : নসরুল হামিদ

 

জাকার্তা, ১৬ সেপ্টেম্বর, ২০১৭ (বাসস) : ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় জ্বালানি সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে শুক্রবার এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, প্রাথমিক জ্বালানির প্রতিনিয়ত সরবরাহ নিশ্চিত করার উদ্যোগ অব্যাহত রাখা হবে।
তিনি বলেন, উন্নয়ন কার্যক্রম উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাওয়ায় বিদ্যুৎ, শিল্প বা বাণিজ্য প্রতিটি ক্ষেত্রেই জ্বালানির চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।
প্রতিমন্ত্রী আরো বলেন, এজন্য প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের কলেবর বাড়ানোর পাশাপাশি তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানি করার কাজও এগিয়ে চলছে।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
নসরুল হামিদ বলেন, সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইন্দোনেশিয়া সফর ও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সাথে দ্বিপাক্ষিক বৈঠকের ফলে দু’দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র ও পরিধি বৃদ্ধি পেয়েছে।
রোহিঙ্গা ইস্যুতে ইন্দোনেশিয়ার সমর্থনও প্রশংসনীয় বলে উল্লেখ করে তিনি বলেন, এ সমঝোতা চুক্তি স্বাক্ষরের ফলে সমতা ও পারস্পরিক স্বার্থের ভিত্তিতে জ্বালানি খাতের উন্নয়নে এ দু’টি ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশ একসাথে কাজ করবে। তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানি ও এর অবকাঠামো উন্নয়নেও ইন্দোনেশিয়া বাংলাদেশকে সহযোগিতা করবে।
প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশে বিনিয়োগের উৎকৃষ্ট পরিবেশ বিরাজ করছে। সকল বিনিয়োগে রাষ্ট্রীয় নিরাপত্তা প্রদান করা হয়।
তিনি ইন্দোনেশিয়াসহ বহির্বিশ্বের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।
বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে সমঝোতা স্মারক চুক্তিতে বাংলাদেশের পক্ষে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ইন্দোনেশিয়ার পক্ষে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী ইগানসিয়াস জুনান স্বাক্ষর করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইন্দোনেশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আজমল কবির, পারটামিনার প্রধান নির্বাহী কর্মকর্তা মাসা মানিক, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মোহাম্মদ ফয়জুল্লাহ ও অতিরিক্ত সচিব মোঃ জাকির হোসেন উপস্থিত ছিলেন।

x

Check Also

১২ দিনব্যাপী ১৫ অক্টোবর থেকে চিটাগাং লাইফ স্টাইল এক্সপোজিশান-২০১৭

নিজস্ব প্রতিবেদক: আগামী ১৫ অক্টোবর থেকে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে ...