বড় উঠান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষ রোপন ও বিতরণ অভিযান উদ্বোধন “সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন” এর একটি সামাজিক উদ্যোগ

কর্নফুলী প্রতিনিধিঃ১০আগস্ট

কর্ণফুলী উপজেলা “সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন”-এর উদ্যোগে বড়উঠান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষ রোপন ও গাছের চারা বিতরণ করা হয়। বৃক্ষরোপন ও গাছের চারা বিতরণের উদ্বোধনের পর মাসব্যাপী বৃক্ষ রোপন ও ঘরে ঘরে গাছের চারা বিতরণে ধারাবাহিক অংশ হিসেবে সৈয়দা হোসনে আরা আলম খান ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ মোকাম্মেল হক খান বড় উঠান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা আন্না ভট্টাচার্য্যকে গাছের চারা স্থানান্তর করেন।

স্থানান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের অভিভাবক সভাপতি ও বিশিষ্ট সমাজসেবক কর্ণফুলী থানা আওয়ামীলীগ’র সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ মেজবাহ উদ্দিন খান, বিশিষ্ট সমাজ সেবক দক্ষিণ জেলা আওয়ামীলীগ নেতা কায়সারুজ্জামান খান ফারুক, ব্যাংকার জিয়াউল হক খান, গোলাম ফারুক, মোঃ মফিজুর রহমান চৌধুরী, তৌফিক আহসান বায়েজীদ, সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন’র সচিব রেজাউল হক খান, ব্যাংকার এহতেশামুল খান ও মোহাম্মদ হাছিব আহসান খান (শিমুল), মিজানুল হক খান, মিনহাজ উদ্দিন খান, ইপি মেম্বার সাজ্জাদ হোসেন খান, মোঃ লিয়াকত, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সদস্য হেমায়েতুল ইসলাম খান, মাইমুনুল ইসলাম খান পলাশ, বদর উদ্দিন খান, সোহরাব উদ্দিন খান, মোঃ সরওয়ার, মোঃ এজাজ, মোঃ ময়নু, মোঃ রাব্বি, মোঃ দিদার, মোঃ সোহেব, মোঃ সোহেল, মোঃ জিহান, মোঃ রাকিব, মোঃ সজিব, মোঃ জাহেদ, মোঃ টিপু, মোঃ আজাদ খান, মোঃ মিজান, মোঃ আরিফ ও মামুন প্রমূখ।

বড় উঠান সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষকের মধ্যে যারা উপস্থিত ছিলেন মমতাজ বেগম, জোহরা সুলতানা, সৈয়দা তাহসিনা সুলতানা, এ.কে.এম. মঈনুল হোসেন, মিতা পোদ্দার ও ফারজানা খানম। প্রধান শিক্ষিকা আন্না ভট্টাচার্য্য ফাউন্ডেশরে চেয়ারম্যান মোঃ মোকাম্মেল হক খানকে স্বাগতম জানায় এবং বলেন সরকারে উন্নয়নের পাশাপাশি সামাজিক সংগঠন “সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন” এর উদ্যোগে মাসব্যাপী বৃক্ষরোপন ও ঘরে ঘরে গাছের চারা বিতরণ প্রশংসা করেন।

ফাউন্ডেশরে চেয়ারম্যান মোঃ মোকাম্মেল হক খান ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন-গাছ আমাদেরকে অক্সিজেন দেয়, গাছ না থাকলে আমরা বাঁচবোনা, তাই তিনি বনজ গাছের পাশাপাশি ফলজ ও ঔষধি গাছের উপর গুরুত্ব দেন। তিনি ছাত্র-ছাত্রীদের আমলকি, অর্জুন, বহেরা, হরিতকি, মেহগনিসহ বিভিন্ন গাছ সম্পর্কে বিস্তারিত অবহিত করেন। অনেক গাছ সম্পর্কে ছাত্র-ছাত্রীরা পরিচিত নয়। ব্যাপক বৃক্ষ নিধনের কারণে ফলজ ও ঔষধি গাছ হারিয়ে যাচ্ছে বলে তিনি মন্তব্য করেন। তাই বেঁচে থাকার জন্য সবাইকে বেশী বেশী ফলজ ও ঔষধী গাছ লাগানো ও গাছের যতœ নেওয়ার আহবান জানান।

বিদ্যালয়ের অভিভাবক সভাপতি মেজবাহ উদ্দিন খান বলেন-বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকান্ড ঘরে ঘরে পৌঁছাতে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি কথা সাড়া দিয়ে “সৈয়দা হোসনে আরা-আলম খান ফাউন্ডেশন” কর্তৃক মাসব্যাপী বৃক্ষরোপন ও চারা বিতরণের প্রশংসা করে স্কুল নতুন ভবন উদ্বোধনের কথা উল্লেখ করেন। পরিশেষে স্কুল প্রাঙ্গনে বৃক্ষরোপন ও ছাত্র-ছাত্রীদেরকে চারা বিতরন করেন।

x

Check Also

সার্ক চেম্বার সভায় যোগ দিতে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র ভারত যাত্রা

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম ২২ অক্টোবর সকাল ৯.১০ টায় ...