চলচ্চিত্র উৎসব নিয়ে বিড়ালপাখির আড্ডা

স্বাধীনধারার বহু নির্মাতাদের কৌতুহল থাকে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ঘিরে। উৎসবকেন্দ্রিক নানা আয়োজন ঘিরে হইচই থাকে গণমাধ‍্যমসহ সোশ‍্যাল মিডিয়াতেও। তরুণ নির্মাতারা এই উৎসব নিয়ে অহেতুক মাতামাতির ফাঁদে পড়ে যেন নিজেদের চলচ্চিত্রভাষার সঙ্গে আপোষ না করেন। বিড়ালপাখির মজমা ১৩.০-এর ওপেন বয়ান সেশনে এই আহ্বান জানান সম্প্রতি কান উৎসবের লা’আতেলিয়ের কর্মশালায় অংশগ্রহণ করা নির্মাতা কামার আহমাদ সাইমন। গত শনিবার ( ১৫ জুলাই ২০১৭) ঢাকার শাহবাগে জাতীয় জাদুঘর সিনেপ্লেক্স মিলনায়তনে বিড়ালপাখি সিনে ক্লাব আয়োজিত নিয়মিত আসর “বিড়ালপাখির মজমা”য় আরও আমন্ত্রিত ছিলেন ‘শুনতে কি পাও!’-এর প্রযোজক সারা আফরীন।

কান, বার্লিন, লোকার্নোসহ বহু চলচ্চিত্র উৎসব কার্যক্রমে অংশ নেওয়ার সাম্প্রতিক অভিজ্ঞতা বিনিময় করেন কামার আহমাদ সাইমন। চলচ্চিত্র নির্মাণে অর্থ সংগ্রহের জন্য একজন নির্মাতার কী প্রস্তুতি বা প্রতিবন্ধকতা থাকতে পারে, তার আলাপও উঠে আসে আড্ডায়। আড্ডার ফাঁকে ফাঁকে বিশ্লেষণ করা হয় উৎসবে সম্প্রতি পুরস্কার পাওয়া কয়েকটি চলচ্চিত্রও।

মজমায় প্রদর্শিত নবীন নির্মাতার ছয়টি নিরীক্ষামূলক স্বল্পদৈর্ঘ‍্য সিনেমার প্রশংসা করে তিনি বলেন, নবীনদের এই অনুশীলন অব‍্যহত থাকলে বাংলাদেশের চলমান সিনেভাষাতে নতুন মাত্রা যোগ হবে। আসরটি সঞ্চালনা করেন ভেনিস উৎসবে অংশ নেয়া নির্মাতা-সংগঠক ইশতিয়াক জিকো।

গত বছর এপ্রিলে তরুণ নির্মাণ-শ্রমিকদের নিয়ে ইশতিয়াক জিকো প্রতিষ্ঠা করেন বিড়ালপাখি সিনে ক্লাব। সংগঠনটি ইতিমধ‍্যে সাড়া ফেলেছে দেশের চলচ্চিত্রবোদ্ধাদের কাছে।

এখন পর্যন্ত বিড়ালপাখির মজমায় উদ্বোধনী প্রদর্শনী হয়েছে কয়েক শো স্বল্পদৈর্ঘ‍্য চলচ্চিত্রের। মজমায় বক্তৃতা দিয়েছেন নির্দেশক-পরিচালক নাসির উদ্দীন ইউসুফ, অধ‍্যাপক নাদির জুনাইদ, কবি ও বিশ্লেষক সুমন রহমান, নৃবিজ্ঞানী মানস চৌধুরী, স্থপতি-নির্মাতা এনামুল করিম নির্ঝর, নির্মাতা-প্রযোজক মোস্তফা সরয়ার ফারুকী, মেঘদলের কণ্ঠশিল্পী শিবু কুমার শীল, এনিমেটর মনিরুজ্জামান শিপু, অভিনয়শিল্পী মিশা সওদাগরসহ অনেকেই।

বিড়ালপাখি সিনে ক্লাবের মূল লক্ষ‍্য স্বাধীনধারায় অনুপ্রাণিত দেশি তরুণ নির্মাতাদের নতুনতর সিনেভাষা চর্চায় উৎসাহ, অনুপ্রেরণা ও সহযোগিতা দেওয়া। এর জন‍্য ক্লাবটি নিয়মিত আয়োজন করে যাচ্ছে মজমা, পাঠচক্র এবং কর্মশালার।

x

Check Also

এবার ভক্তদের ইচ্ছে ও স্বপ্ন পূরণ করছেন সানি লিওন

কয়েকদিন ধরেই খবরের শিরোনামে এসেছেন সানি লিওন। বৃহস্পতিবার ২১ মাসের এক মেয়ে দত্তক নেন সানি ...