মেসি–নেইমারের চেয়েও ‘দামি’ রিয়ালের এই খেলোয়াড়

গতকাল (শুক্রবার) রিয়াল বেটিস ছেড়ে মাদ্রিদে যোগ দিয়েছেন দানি সেবায়োস। স্পেনের অনূর্ধ্ব-২১ দলের এই খেলোয়াড়ের জন্য তাঁর নতুন ক্লাব রিলিজ ক্লজ ঠিক করেছে ৫০০ মিলিয়ন ইউরো! টাকায় মাপতে গেলে ৪ হাজার ৬০০ কোটি! যা ক্লাব বার্সার দামি দুই ফুটবলার মেসি-নেইমারের দামের চেয়েও বেশি।

দলবদলের মৌসুম শুরু হতেই সেবায়োসকে নিয়ে টানাটানি শুরু হয়েছিল। কারণ সদ্য সমাপ্ত অনূর্ধ্ব-২১ ইউরোর সেরা খেলোয়াড় হয়েছেন এই মিডফিল্ডার। রিয়াল, বার্সেলোনা আর অ্যাটলেটিকো তো ছিলই, ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসও প্রস্তাব নিয়ে এসেছিল তার কাছে। কিন্তু সবাইকে বুড়ো আঙ্গুল দেখিয়ে রিয়ালই টেনে নিয়েছে সেবায়োসকে। যদিও ১৬.৫ মিলিয়ন ইউরো গুণতে হয়েছে তার জন্য।

তবে সেবায়োসকে আসলে কতটা দামি, সেটা বোঝাতেই নতুন রিলিজ ক্লজকে আকাশে তুলেছে রিয়াল। ৬ বছরের চুক্তিতে মিডফিল্ডারের ‘দাম’ এখন ৫০০ মিলিয়ন ইউরো। অর্থাৎ কোনো দল যদি সেবায়োসকে রাজি করাতে পারে, তবে রিয়ালের অনুমতি ছাড়া তাঁকে কিনতে এই পরিমাণ অর্থ দিতে হবে ক্লাবগুলোকে। ইঙ্গিতটা অবশ্য বার্সেলোনার দিকে, যেন ভবিষ্যতেও সেবায়োসের দিকে হাত বাড়াতে না পারে কাতালান ক্লাবটি। রিলিজ ক্লজ হাতের নাগালে থাকলে যে যেকোনো সময় খেলোয়াড়কে হারিয়ে ফেলার সম্ভাবনা থাকে। লুইস ফিগোকে যেমন বার্সা থেকে নিয়ে এসেছিল রিয়াল। গঞ্জালো হিগুয়েইনকে গত মৌসুমে নাপোলি থেকে টেনে আনে জুভেন্টাস।

সেবায়োসকে রিয়ালে ভিড়ানোর জন্য এত টাকা খরচ করাটা নেহাৎ বাড়াবাড়ি বলা চলে। অদ্ভুত হলে সত্য যে, বার্সেলোনার সঙ্গে আরও চার বছর চুক্তি বাড়িয়ে নেওয়া মেসির রিলিজ ক্লজও এর চেয়ে অনেক কম, ৩০০ মিলিয়ন ইউরো। আর নেইমারের ক্ষেত্রে সেটা ২২২ মিলিয়ন, আগামী বছর যা বেড়ে হবে ২৫০ মিলিয়ন ইউরো। সে হিসাবে সেবায়োসের দাম নেইমারের দ্বিগুণ!

x

Check Also

জেদ্দায় কাউন্সিলর আজিজুর রহমানকে বিদায়ী সংবর্ধনা দিয়েছে রিপোর্টাস এসোসিয়েশন 

বাংলাদেশ কনস্যুলেট জেদ্দার, ডিপ্লোম্যাটিক কাউন্সেলর ও কার্যলায় প্রধান আজিজুর রহমানকে বিদায়ী সংবর্ধনা দিয়েছে রিপোর্টাস এসোসিয়েশন ...