বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৮৮ ভাগ কাজ শেষ : তারানা হালিম

মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর জেলা প্রতিনিধি ঃ
ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কাজ ৮৮ ভাগ শেষ হয়েছে। আগামী অক্টোবরের মধ্যে গাজীপুরে বঙ্গবন্ধু স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশনের কাজ শেষ করা হবে। আর সেপ্টেম্বর মাসের মধ্যে ইকুপমেন্ট টেস্টিং শুরু করা হবে।

তিনি বলেন, আমাদের টার্গেট এ বছর ১৬ ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপন করা হবে। তবে তা ফ্লোরিডার আবহাওয়ার ওপর নির্ভর করবে।

১৫ জুলাই শনিবার দুপুরে গাজীপুরের তেলিপাড়ায় অবস্থিত বিটিসিএল ক্যাম্পাসে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গ্রাউন্ড স্টেশন নির্মাণ কাজ পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গ্রাউন্ড স্টেশনের অবকাঠামো নির্মাণ কাজ বর্তমানে ৯৫ ভাগ শেষ হয়েছে। আর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ শতভাগ শেষ হয়েছে। আগামী এপ্রিল থেকে এ স্যাটেলাইট থেকে বাণিজ্যিক কার্যক্রম শুরু করার পরিকল্পনা রয়েছে।

তিনি জানান, গ্রাউন্ড স্টেশন নির্মাণের চ্যালেঞ্জিং কাজগুলো শেষ হয়ে গেছে। ১৫ বছর জীবনকালের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের খরচ ধরা হয়েছে ২ হাজার ৯৬৭ কোটি টাকা। এ স্যাটেলাইট ব্যবহারের জন্য এর কভারেজ এলাকাগুলোর সঙ্গে আলোচনা করা হচ্ছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপনের পর আমাদের দেশের টেলি যোগাযোগ, ইন্টারনেট, টিভি চ্যানেলসহ তথ্য প্রযুক্তিখাতে ব্যাপক উন্নতি লাভ করবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর কভারেজ এলাকা ইন্দোনেশিয়ার ১৮ হাজার দ্বীপে এ স্যাটেলাইট থেকে সংযোগ নেয়ার জন্য কাজ করে যাচ্ছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের তিন বছর পর থেকে আমরা নিজেরাই এটি পরিচালনা করতে পারবো। এর মধ্যে আমাদের দক্ষ জনবল তৈরি হয়ে যাবে। ১৮ জনকে প্রশিক্ষণ নিতে ফ্রান্সে পাঠানো হবে।

x

Check Also

রোহিঙ্গাদের জীবন রক্ষায় এই মুহূর্তে তহবিল জরুরি : জাতিসংঘ

  ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০১৭ (বাসস) : জাতিসংঘ (ইউএন) রোহিঙ্গা শরণার্থীদের জীবন রক্ষাকারী সামগ্রীর চাহিদা ...