কারাগারে দায়িত্ব পালন চ্যালেজিং —গাজীপুরে আইজি প্রিজন


মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর জেলা প্রতিনিধি ঃ
কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেছেন, কারাগারে দায়িত্ব পালন অন্যান্য প্রতিষ্ঠানের তুলনায় ভিন্নতর ও চ্যালেজিং। কারারক্ষীদের আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান খুবই গুরুত্বপূর্ণ। কারাগার একটি সংবেদনশীল ও স্পর্শকাতর প্রতিষ্ঠান বিধায় দায়িত্বশীল মনোভাব নিয়ে কর্তব্য পালন করতে হয়।

১৫ জুলাই শনিবার সকালে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারা কমপ্লেক্স চত্বরে ৫০তম কারারক্ষী ও মহিলা কারারক্ষীদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কারা মহাপরিদর্শক আরও বলেন, নিরাপত্তা বিধানের পাশাপাশি বর্তমানে কারাগার বন্দিদের প্রতি মানবিক আচরণ প্রদর্শন ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে অপরাধীদের সংশোধনপূর্বক সমাজে পুনর্বাসনের লক্ষ্যে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। আর এ ধরণের উদ্যোগ সফল করতে হলে কারারক্ষীদের দক্ষতা বৃদ্ধি করা অতি জরুরি। আর দক্ষতা বৃদ্ধির নিয়মক হলো প্রশিক্ষণ।

প্রশিক্ষণার্থীদের উদেশ্যে কারা মহাপরিদর্শক বলেন, প্রশিক্ষণকে মন থেকে গ্রহণ করতে হবে।
তাহলেই প্রশিক্ষণ হয়ে উঠবে আনন্দ ও শিক্ষনীয় বিষয়। প্রশিক্ষণ চলাকালীন পরিশ্রমকে কষ্ট হিসেবে নয় বরং জীবন গঠনের সুযোগ হিসেবে দেখতে হবে। ব্যক্তিগত পরিষ্কার পরিচ্ছন্নতা, আদব কায়দা ও শিষ্টাচারের ওপর গুরুত্ব দিতে হবে। প্রশিক্ষকের কথা মনোযোগ দিয়ে শুনতে হবে।

অনুষ্ঠানে কারা উপ-মহাপরিদর্শক ও কারা প্রশিক্ষণ একাডেমীর কমান্ডেন্ট মোঃ বজলুর রশীদ স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠানে প্রধান প্রশিক্ষক কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা, হাই সিকিউরিটি কারাগারের সিনিয়র জেল সুপার মোঃ মিজানুর রহমান ও কারাগার-২ এর সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিক, জেল সুপার মোঃ শাহজাহান প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন কাশিমপুর কারাগার পরিদর্শন ও বন্দিদের কারাগারে খাবারের মান দেখেন। তিনি মহিলা কারাবন্দি ও শিশুদের মাঝে ইনার হুইল ডিস্ট্রিক ৩২৮ বাংলাদেশের উদ্যোগে শাড়ি, ম্যাক্সি, স্যানিটারি ন্যাপকিন এবং খেলনা সামগ্রী বিতরণ করেন।

এ সময় ইনার হুইল ডিস্ট্রিক ৩২৮ বাংলাদেশের ডিস্ট্রিক চেয়ারম্যান নায়ার ইসলাম, ভাইস চেয়ারম্যান নাঈমা সাখাওয়াত, গুলশান ক্লাব প্রেসিডেন্ট তৌফিকা এহ্তেশাম, ধানমন্ডি ক্লাব প্রেসিডেন্ট সারাহ ফারুক, উত্তরা ক্লাব প্রেসিডেন্ট নাজমুন নাহার, মিডটাউন প্রেসিডেন্ট মোমেনা আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

x

Check Also

৬ হাজার রোহিঙ্গা এতিম শিশুর স্মার্ট কার্ড দেবে সমাজ কল্যাণ মন্ত্রণালয়

ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০১৭ (বাসস) : মিয়ানমার থেকে বাংলাদেশে আসা প্রায় ৬ হাজার অভিভাবকহীন এতিম ...