২০ দিনে ২৬ শিশু হত্যা

জুন মাসের প্রথম ২০ দিনে ২৬ শিশু হত্যার ঘটনায় চরম উদ্বেগ প্রকাশ করেছে দেশের অন্যতম মানবাধিকার সংগঠন বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা।

জুন মাসে রাজধানীতে পারিবারিক কলহের কারনে নিজ তিন সন্তানকে হত্যা করে আত্মহত্যা করে মা রেহানা বেগম। ভোলায় দাম্পত্য কলহের জেড়ে স্ত্রী ও ৯ মাস বয়সী সন্তানকে হত্যা করে এক পাষন্ড। সিলেটে ১০ বছর বয়সী বোনকে গলা কেটে হত্যা করে তার আপন ভাই। সম্প্রতি বেড়ে গেছে পিতা-মাতার হাতে শিশু হত্যা । চলতি জুন মাসের প্রথম ২০ দিনে ২৬ শিশু হত্যার শিকার হয়েছে, এদের মধ্যে ৯ জন শিশুই পিতা মাতার হাতে খুন হয়েছে। ২০১৭ সালের জানুয়ারী থেকে জুনের ২০ তারিখ পর্যন্ত ১৫৩ জন শিশু নানা ভাবে হত্যা কান্ডের শিকার হয়েছে । ১৫৩ জনের মধ্যে পিতা মাতার হাতে খুন হয়েছে ২৩ জন শিশু। শিশু হত্যার ঘটনা সবচেয়ে বেশী ঘটেছে ঢাকা বিভাগে।

এ বিষয়ে মানবাধিকার বাস্তবায়ন সংস্থার চেয়ারম্যান এডভোকেট সিগমা হুদা বলেন, দিন দিন ক্রমবর্ধমান শিশু হত্যার ঘটনা প্রমান করে যে আমদের সমাজ কতটা অমানবিক হয়েছে। । দেশের ভবিষ্যৎ প্রজন্মের উপর নানা অত্যাচার হচ্ছে, তাদেরকে নির্মমভাবে হত্যা করা হচ্ছে। অতি দ্রুত যদি আমরা এ অবস্থার পরিবর্তন না করতে পারি তাহলে সমাজকে চরম মূল্য দিতে হবে। নির্যাতনের শিকার হয়ে যে শিশুগুলো বড় হচ্ছে তাদের কাছ থেকে ভালো কোন সমাজ বা কাজ আমরা আশা করতে পারি না।

সংস্থার নির্বাহী পরিচালক মোস্তফা সোহেল বলেন, বাবা মা বা পরিবারের সদস্যদের দ্বারা শিশু হত্যার ঘটনাগুলি খুবই মর্মান্তিক। পরিবার গুলোর মধ্যে বন্ধন কমে যাওয়া, ধর্মীয় মূল্যবোধের অভাব, নৈতিক ও মানবিক মূল্যবেধের ঘাটতি ইত্যাদি নানা কারনে এসব ঘটনা বেড়ে যাচ্ছে। এ অবস্থা থেকে পরিত্রান পেতে হলে পারিবারিক ও সামাজিক ভাবে সচেতনতা বাড়াতে হবে। অপরাধীর দ্রুত শাস্তি নিশ্চিত করতে হবে। সামাজিক প্রতিষ্ঠান সহ গণমাধ্যম গুলোকে এক হয়ে কাজ করতে হবে।

x

Check Also

হাজার মাসের শ্রেষ্ঠ রাত ‘লাইলাতুল কদর’

লাইলাতুল কদর, মহিমান্বিত রজনী। এ রাতের মর্যাদা দান করেছেন আল্লাহ তাআলা। তিনি বলেছেন, ‘লাইলাতুল কদর; ...