মহাকাশে হবে আলাদা রাষ্ট্র (ভিডিও)

নতুন একটা দেশ। তা যদি হয় দূর আকাশে তারাদের খুব কাছাকাছি। বিষয়টা বেশ বিস্ময়কর হলেও এমন  ঘটনা ঘটতে যাচ্ছে খুব শীঘ্রই।

আসগার্ডিয়া নামে মহাকাশে একটি জাতি বা দেশ তৈরি করতে চলেছেন রাশিয়ার  কিছু বিজ্ঞানী। সম্প্রতি  সাংবাদিক সম্মেলনে ঘোষণা করা হয়েছে তারই পুরো পরিকল্পনা। ওই পরিকল্পনা মতে, চলতি বছরই মহাকাশে শুরু হবে সেই দেশ তৈরির কাজ।প্রাথমিকভাবে এক লাখ মানুষকে নাগরিকত্ব দেয়া হবে। নাগরিকত্ব মিলবে যোগ্যতা ও মানবিকতার নিরিখে।বিজ্ঞানীদের দাবি, মহাকাশে ঘুরে বেড়াচ্ছে হাজার হাজার গ্রহাণু। একটা আছড়ে পড়লেই মানব সভ্যতার  বিপদ।

কারণ, পৃথিবী ছেড়ে মানুষের যাবার জায়গা নেই। তাই তৈরি করা হবে এ মহাকাশ স্টেশন। সেখানে মানুষ বসবাসের পাশাপাশি কাজকর্মও করবে, যেমনটা আমরা পৃথিবীতে করে থাকি।

আসগার্দিয়া-র নাগরিকত্ব পেতে নিবন্ধন করাতে হবে সংস্থার ওয়েবসাইটে। আন্তর্জাতিক স্পেস স্টেশনের আয়ু ফুরাতে চলেছে ২০২৪ সালে। এরপর পরিত্যক্ত ঘোষণা করা হবে সেটিকে।তার পরই মহাকাশে ভয়শূন্যতায় মানুষের গবেষণার কী হবে তা নিয়ে ভাবনায় পড়েছেন অনেকে।

x

Check Also

আষাঢ়ের রোদেলা সকালের হালকা উত্তাপে চট্টগ্রামের প্রধান ঈদগাহ জামাত জমিয়তুল ফালাহ-তে লাখো মুসল্লির পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়

আষাঢ়ের রোদেলা সকাল।  হালকা গরম।  স্বস্তিদায়ক আবহাওয়ার মধ্যে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য আর বিপুল উৎসাহ-উদ্দীপনা নিয়ে ...