ভারতের টাটা কোম্পানি এবার বিশ্বের দুর্ধর্ষ যুদ্ধবিমান বানাবে

এবার ভারতের মাটিতে তৈরি হবে মার্কিন যুদ্ধবিমান F-16। মার্কিন সংস্থা লকহিড মার্টিনের সঙ্গে ইতিমধ্যেই এবিষয়ে চুক্তি হয়েছে ভারতের সংস্থা টাটার। ভারতে F-16 Block 70 তৈরি করতেই হয়েছে এই চুক্তি। এটি ভারতীয় বিমানবাহিনীর সিঙ্গেল ইঞ্জিন ফাইটার জেটের চাহিদা মেটাবে বলে মনে করা হচ্ছে।

বিশ্বের অন্যতম বড় ডিফেন্স কনট্রাক্টর লকহিড মার্টিনের সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারত F-16-এর মত উন্নতমানের যুদ্ধবিমান তৈরি করা, অপারেট করা ও রফতানি করার সুযোগ পাবে। এটি বিশ্বের সবথেকে সফল মাল্টি-রোল ফাইটার জেট।

এর ফলে ভারতে প্রচুর কর্মসংস্থান হবে। লকহিড মার্টিনের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট অরল্যান্ডো কারভালহো জানান, টাটার মত সংস্থার সঙ্গে কাজ করতে পেরে তারা খুশি। মেক ইন ইন্ডিয়ায় এই ফাইটার জেট তৈরি হলে দুই দেশের মধ্যে সম্পর্কও বৃদ্ধি পাবে বলে উল্লেখ করেছেন তিনি।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর সেভেন নিউজ

x

Check Also

বাপিডিপ্রকৌস’র চট্টগ্রাম বিভাগীয় সম্মেলনে গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি দেশের অবকাঠামো নির্মাণে প্রকৌশলীদের আরো দায়িত্বশীল হতে হবে

বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য, গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এম.পি বলেছেন, দেশের অবকাঠামো নির্মাণে ...