বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ ঐক্য পরিষদের ইফতার মাহফিল অনুষ্ঠিত

গতকাল ১৬ জুন ২০১৭ইং শুক্রবার বিকাল ৩ ঘটিকায় হোটেল আগ্রাবাদ (২য় তলা) ক্রিষ্টাল বলরুম এ বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ ঐক্য পরিষদ ও বাংলাদেশ কিন্ডারগার্টেন ঐক্য পরিষদের ইফতার মাহফিল ঐক্য পরিষদের মহাসচিব অধ্যক্ষ মোঃ নজরুল ইসলাম খাঁনের সঞ্চালনায় ঐক্য পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যক্ষ এম ইকবাল বাহার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের উদ্বোধন করেন ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভাপতি ইসকান্দর আলী হাওলাদার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক। প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মোঃ মনজুরুল কিবরীয়া। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কলেজ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোঃ জাহাঙ্গীর, কনজ্যুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এস.এম.নাজের হোসাইন, বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন (১০২৮) এর কেন্দ্রীয় দপ্তর সচিব সিকদার আবুল কালাম আজাদ, বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন (১০২৮) এর সাহিত্য ও সাংস্কৃতিক সচিব খন্দকার রেহান উদ্দিন। বক্তব্য রাখেন ঐক্য পরিষদের চট্টগ্রাম বিভাগীয় উপদেষ্টা মুহাম্মদ মুসা চৌধুরী, রওশন আরা ইউসুফ, ভাইস চেয়ারম্যান যথাক্রমে অধ্যক্ষ নুরজাহান বেগম, মোঃ সাজেদ ইকবাল, মিসেস আমেনা বাতেন, মোঃ সিরাজুল ইসলাম চৌধুরী, মোঃ দেলোয়ার হোসেন, কে.এম. মনিরুজ্জামান, মিসেস রাহেলা বি চৌধুরী, রাহুল চৌধুরী, অর্থসচিব মোঃ আলতাফ হোসেন, সাংগঠনিক সচিব মোঃ আবু ইউনুস, যুগ্মমহাসচিব মোঃ তোফায়েল হোসেন, সহ-মহাসচিব মোঃ কামাল উদ্দিন, মোঃ মতিউর রহমান, অফিস সচিব মোঃ আমজাদ হোসাইন, শিক্ষাসচিব অধ্যাপক মোঃ নাজিম উদ্দিন, প্রচার সচিব এস.এম. আবছার উদ্দিন, সহ-সাংগঠনিক সচিব মিসেস জোবেদা আক্তার, মহিলা বিষয়ক সচিব মিসেস রাশেদা রহমান, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সচিব ইঞ্জিঃ মোঃ হোসেন মুরাদ, সহ-প্রচার ও প্রকাশনা সচিব মাহবুবুর রহমান, আন্তর্জাতিক বিষয়ক সচিব মোঃ নুরুল ইসলাম, সমাজ কল্যাণ সচিব খায়ের উদ্দিন আহমেদ, সহ-অর্থ সচিব মোঃ হেলাল উদ্দিন, সদস্য মোঃ মামুন হোসেন, মোঃ বদিউল আলম, আবদুল গফুর প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক বলেন, আপনাদের মত উচ্চ শিক্ষিত শিক্ষকদের জন্য কিন্ডারগার্টেন শিক্ষা ব্যবস্থা এখন আগের চেয়ে অনেক উন্নত। কিন্ডারগার্টেনর শিক্ষা প্রসারে সরকার অত্যন্ত আন্তরিক বলে অনিবন্ধদিত স্কুলগুলিকে বিনামূল্যে বই দিচ্ছে, শুধু বই ই দিচ্ছেন না বই আনার জন্য যে যাতায়াত খরচ তাও দিচ্ছে এছাড়াও ২০১০ সালের এক প্রজ্ঞাপন অনুযায়ী অনিবন্ধিত শিক্ষা প্রতিষ্ঠানে ৮ম শ্রেণীতে অধয়নরত শিক্ষর্থীদেরকে শিক্ষা বোর্ডের মাধ্যমে পাশ্বর্বতী নিবন্ধিত স্কুল থেকে পরীক্ষার দেয়ার ব্যবস্থা করে দিয়েছে। পূর্ববর্তী বক্তাদের বক্তব্য থেকে জানলাম কিন্ডারগর্টেগুলো বিভিন্ন সমস্যায় জর্জরিত। তার অন্যতম কারন বলে মনে হয় সরকারের সাথে কিন্ডারগার্টেন ঐক্য পরিষদের একটা দূরত্ব রয়েছে এ দূরত্ব কমিয়ে আনতে পারলে জমি ছাড়া ও স্কুলগুলির নিবন্ধন করানো যাবে বলে মন্তব্য করেন। আরেকটি জুরুরি বিষয় শুনলাম প্রাথমিক শিক্ষাতে প্রাথমিক অনুমতির জন্য চট্টগ্রাম বিভাগে প্রায় চারশত স্কুল আবেদন করেছে কেন তা প্রাথমিক অনুমতির জন্য পরিদর্শন করা হচ্ছে না তা বোধগম্য নয় তার জন্য সরকারের উচ্চ পর্যায়ে জানানোর জন্য ঐক্য পরিষদের নেতৃবৃন্দকে পরামর্শ দেন এবং সকলকে সরকারের পাশাপাশি শিক্ষার মান উন্নয়নে আরো এগিয়ে আসার আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে অধ্যক্ষ এম ইকবাল বাহার চৌধুরী বলেন কিন্ডারগার্টেন স্কুলগুলি আজ বাংলাদেশের জন্য আর্শীরবাদ। এ জনবহুল উন্নয়নশীল দেশে শিক্ষার মান উন্নয়ন তথা নিরক্ষরতার দূরিকরণ সরকারের একার পক্ষে সম্ভব নয়। এক্ষেত্রে কিন্ডারগার্টেন স্কুলগুলি যে ভূমিকা রেখেছে তাহা বাংলাদেশের ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে। শুধু শিক্ষা বিস্তার ও মান উন্নয়নে নয় দেশের এক বিশাল শিক্ষিত জনগোষ্ঠির বেকারত্ব নিরসনেও কিন্ডারগার্টেনগুলি এক বিশাল অবদান রেখেছেন তাই কিন্ডারগার্টেন স্কুলগুলিকে সর্বক্ষেত্রে সহযোগীতা করার জন্য সকলের প্রতি উদাত্ত্ব আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনার মাধ্যমে সকলে একসাথে ইফতার করেন।

x

Check Also

দিনভর বৃষ্টি উপেক্ষা করে হাজার হাজার নেতা কর্মীদের অংশগ্রহনে কালীগঞ্জে আওয়ামী কৃষকলীগের ত্রি-বাষিক সন্মেলন

ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহ কালীগঞ্জে আওয়ামী কৃষকলীগের ত্রি-বাষিক সন্মেলন অনুষ্টিত হয়েছে। সন্মেলনে আবুল কালাম আজাদ সভাপতি ...