গাড়ি ছুটছে শাঁ শাঁ |চট্টগ্রামে আখতারুজ্জামান ফ্লাইওভার খুলে দিতেই পালালো ‘জ্যাম’ !

শুক্রবার বিকেল তিনটা। বহদ্দারহাট থেকে জিইসি পর্যন্ত সড়কে থেমে থেমে জ্যাম। ভোগান্তি নিয়ে গাড়িতে করে গন্তব্যে ছুটছে মানুষ।বিকেল তিনটা ৪০ মিনিট। সড়কে গাড়িও প্রায় আগের মতোই। কিন্তু একই সড়কের চিত্র এবার পুরোপুরি উল্টো। এই সড়ক দিয়ে এবার গাড়ি ছুটছে শাঁ শাঁ।

আধাঘণ্টার মধ্যে পট পরিবর্তনের কারণ একটাই-বিকেল তিনটা ২০ মিনিটের সময় গাড়ি চলাচলের জন্য বহু প্রতীক্ষিত এই ফ্লাইওভারের একাংশ খুলে দেওয়া হয়। মুরাদপুর-লালখানবাজার পর্যন্ত ৫ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ ও ৫৪ ফুট প্রস্থের ফ্লাইওভারটির একপাশ অর্থাৎ দুই লেন খুলে দেওয়ার সঙ্গে সঙ্গেই একদিকে যেমন ফ্লাইওভারের ওপরে গাড়ির মিছিল নামে, অন্যদিকে ফ্লাইওভারের নিচের দু পাশের সড়কেও আসে গতি।

ঈদকে সামনে রেখে যানজট নিরসনে শুক্রবার বিকেলে অনানুষ্ঠানিকভাবে এই ফ্লাইওভারের একাংশ খুলে দেওয়া হয়।  এই একাংশের দুটি লেন দিয়ে দুদিক থেকেই গাড়ি আসা যাওয়া করতে পারছে।

শুক্রবার বিকেলে দেখা যায়, ফ্লাইওভার খুলে দেওয়ার সঙ্গে সঙ্গেই শতাধিক প্রাইভেট কার-সিএনজিচালিত অটোরিকশা এর ওপর দিয়ে গন্তব্যে ফিরছিল।  তবে প্রায় সব সিটি বাস নিচ দিয়েই যাচ্ছিল।  তার সঙ্গে তো রিকশা তো আছেই।

এদিকে একইদিন সন্ধ্যায় লালখান বাজার থেকে জিইসি মোড় পর্যন্ত যাওয়ার সময়ও জ্যাম চোখে পড়েনি।  অথচ এই সড়কে সন্ধ্যার দিকে জ্যাম লেগেই থাকে সবসময়।

তাই এই ফ্লাইওভার যানজট নিরসনে কার্যকর হবে এমনটাই মনে করছেন অনেকেই।

সন্ধ্যায় জিইসি মোড় এলাকায় কথা হয় একটি ইপিজেড এলাকায় অবস্থিত একটি বিদেশি গার্মেন্টেসে কর্মরত হামিদ চৌধুরীর সঙ্গে।

তিনি বাংলানিউজকে বলেন, ‘আমার বাসা বহদ্দারহাট এলাকায়। প্রতিদিন বহদ্দারহাট থেকে কর্মস্থলে যাই। যাওয়ার সময় কোনোমতে চলে যেতে পারলেও ফেরার সময় খুব কষ্ট হয়।  ওয়াসা থেকে বহদ্দারহাট পর্যন্ত জ্যাম নিয়ে আসতে হতো।  কিন্তু ফ্লাইওভার খুলে দেওয়ায় মনে হচ্ছে এই জ্যাম থেকে রেহাই মিলল।

এই ফ্লাইওভার নিয়ে যথেষ্ঠ আশাবাদী চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালামও।

অনানুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করতে এসে তিনি বললেন, এই ফ্লাইওভার পুরোপুরিভাবে খুলে দেওয়া হলে নগরীর উত্তর-পূর্বাংশের যানজট এবং এই ফ্লাইওভার বিমানবন্দর পর্যন্ত সম্প্রসারন হলে দক্ষিণ-পশ্চিমাংশের যানজট চিরতরে নিরসন হবে।

তার মতো সবাইও চান এই ফ্লাইওভারের মধ্যে দিয়ে যেন শহরের উত্তর-পূর্বের যানজট জাদুঘরে চলে যায়।

x

Check Also

বাংলাদেশ এখন ‘সাইনিং স্টার’ : সজীব ওয়াজেদ জয়

ঢাকা, ২২ অক্টোবর, ২০১৭ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ...