জেদ্দায় আইডিবির বার্ষিক ৪২তম সাধারণ সভায় অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত

মোহাম্মদ ফিরোজ, সৌদিআরব প্রতিনিধি: গতকাল ১৮ই মে বৃহস্পতিবার দুপুরে সৌদিআরবের জেদ্দাস্থ হিলটন ইন্টারন্যাশনাল হোটেলে আইডিবির ৪২তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশের অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। সৌদিআরবের জেদ্দায় আইডিবির বার্ষিক ৪২তম সাধারণ সভা ২০১৭ যোগ দিতে তিনদিনের রাষ্ট্রীয় সফরে তিনি সৌদিআরব আসেন। এতে প্রধান অতিথি ছিলেন আইডিবীর প্রেসিডেন্ট ড. বান্দার বীন হাজ্জর।

বাংলাদেশ অর্থনৈতি ও শিক্ষা এবং ইঞ্জিনিয়ারিং বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। এরি সাথে উন্নত দেশের সাথে তাল মিলিয়ে একটি অর্থনৈতিক জোন করার প্রস্তাব করলে এতে জাপান, সাউথ কোরিয়া, চাইনা সাড়া দেন।

সৌদি অর্থ মন্ত্রনালয় বাংলাদেশে ৫৬০ টি মসজিদ নির্মাণ করার জন্য অর্থ অনুমোদন দিয়েছেন। অর্থ মন্ত্রী অতি দ্রুত মসজিদ গুলো নির্মাণ করার আশ্বাস দেন।

এরপরে অর্থ মন্ত্রীর সাথে সাক্ষাত করেন আন্তর্জাতিক ইসলামিক ট্রেস ফাইন্যান্স সহযোগিতা (আইটিএফসি) প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার হানি সেলিম সনবোল এর সাথে। হানী সালেম বলেন, বাংলাদেশ বেসরকারী ক্ষাতে বিশ্বের উন্নয়নের রোল মডেল হিসেবে কাজ করেছে। তিনি মগবাজার প্লাই ওভার নির্মাণ কাজেরও প্রশংসা করেন।

সর্বশেষ তিনি ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক এর সিইও খালেদ আল আবুদীর সাথে সাক্ষাত করেন। অর্থ মন্ত্রী আইডিবীর কাছে বাংলাদেশে একটি আহাসানিয়া মিশনের তত্ত্বাবধানে একটি ক্যান্সার হাসপাতাল নির্মানের প্রস্তাব পেশ করেন। আইডিবি এই ব্যাপারে মাননীয় মন্ত্রীকে অশ্বত্থ করেন।

এই সময় আরো উপস্থিত ছিলেন কাজী সফিকুল ইসলাম সচিব অর্থনৈতিক বিভাগ, শামসুল আলম অতিরিক্ত সচিব অর্থ মন্ত্রনাল, ড. মোহাম্মদ আবুল হাসান ইকোনমিক কাউন্সিলর রিয়াদস্থ বাংলাদেশ দূূূতাবাস। এই ছাড়াও ব্রাক আহাসানিয়া মিশন ও অর্থনৈতিক বিভাগ সহ তিনটি প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

পরে অর্থ মন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত একটি জরুরী সংবাদ সম্মেলন করেন সৌদিআরবের জেদ্দাস্থ বাংলাদেশের বেসরকারী টেলিভিশনে কর্মরত সাংবাদিকদের সাথে। সংবাদ সম্মেলনটি জেদ্দাস্থ হিলটন ইন্টারন্যাশনাল হোটেলে অনুষ্ঠিত হয়।

মাননীয় অর্থ মন্ত্রী সাংবাদিকদের বলেন, সৌদিআরবের জেদ্দাস্থ বাংলাদেশী কমিউনিটি পরিচালিত দুইটি স্কুলকে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে নিজস্ব অর্থায়নে করা হবে।

তিনি আরো বলেন, সৌদিআরবের অর্থ মন্ত্রী মোহাম্মদ আল জাদান এর সাথে কয়েকটি বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়। এই ছাড়াও টিএস পি সুবিধায় সার আমদানীর জন্য সৌদি সরকারের সাথে বাংলাদেশের সরকারের একটি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হয় ।

এর আগে আইডিবীর প্রেসিডেন্ট ড. বান্দর ইবনে হাজ্জর এর সাথে মাননীয় অর্থমন্ত্রী ১৬ই মে ২০১৭ আইডিবি অফিসে একটি মতবিনিয়ম সভা অনুষ্টিত হয়। সেই সময় আইডিবীর প্রেসিডেন্ট বলেন, নতুন নেতৃত্বে কৌশলগত নির্দেশিকা বছরে একটি গতিশীল ও উচ্চতর আইব্যাবের কোর্স পরিচালনা করবে।

অর্থমন্ত্রীর আইডিবীর প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ এবং বিশ্ব সদস্য দেশ গুলোর উন্নয়নের জন্য আইডিবি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন প্রশংসনীয়। যা বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের মানুষের আশ্রয়স্থলগুলি দীর্ঘমেয়াদি সমাধান প্রদানের জন্য কার্যকরী ভুমিকায় প্রমাণিত বলে মন্তব্য করেন তিনি।

তাদের আলোচনার মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের বিষয়গুলি স্পষ্ট হয়। আইডিবির সভাপতি বাংলাদেশ অর্থনীতির অসাধারণ কর্মসূচীকে স্বীকৃতি দেন এবং ভবিষ্যতের জন্য তার শুভকামনা প্রকাশ করেন। এই সময় মন্ত্রী আইডিবীর প্রেসিডেন্টকে বাংলাদেশে সফরের আমন্ত্রণ জানান এবং আইডিবীর প্রেসিডেন্ট বাংলাদেশ সফর করবেন বলেও আশ্বাস প্রদান করেন।

Check Also

‘প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে গুলিবর্ষণকারী’ সেই যুবলীগ ক্যাডারকে গ্রেফতার করেছে কোতোয়ালী থানার ওসি জসিম উদ্দিন –

নগরীর মোমিন রোড ঝাউতলা এলাকায় ‘প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে গুলিবর্ষণকারী’ সেই যুবলীগ ক্যাডারকে গ্রেফতার করেছে কোতোয়ালী …