সৌদি শুরা কাউন্সিলের স্পিকার ঢাকায় আসছেন আবারও

সৌদি আরবের শুরা কাউন্সিলের স্পিকার আবদুল্লাহ বিন মোহাম্মেদ বিন ইব্রাহিম আল-শেখ চার দিনের সফরে বাংলাদেশে আসছেন। জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর আমন্ত্রণে আগামী ১০ মে ঢাকায় এসে পৌঁছাবেন তিনি।

কূটনৈতিক সূত্র বাংলা ট্রিবিউনকে জানায়, স্পিকার আবদুল্লাহর সঙ্গে দু’জন আইনপ্রণেতাও ঢাকায় আসবেন। তারা জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে বৈঠকে বসার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এ নিয়ে দ্বিতীয়বার ঢাকায় আসছেন আবদুল্লাহ বিন মোহাম্মেদ। ২০১৩ সালে তিনি প্রথমবার ঢাকা সফরে এসেছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সৌদি শাসন ব্যবস্থায় স্পিকার চতুর্থ গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং তার সফর রাজনৈতিক কারণে গুরুত্বপূর্ণ। সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। আশা করা হচ্ছে, এ বছরের শেষার্ধে তিনি ঢাকায় আসতে পারেন।’

মন্ত্রণালয়ের ওই কর্মকর্তা আরও বলেন, ‘সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্ক ঘনিষ্ঠ হচ্ছে এবং এর ফলে উচ্চ পর্যায়ের সফর বেশি হচ্ছে। গত বছরের জুনে সৌদি বাদশার আমন্ত্রণে দেশটিতে সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

প্রসঙ্গত, অরগাইনেজশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ৪৫তম পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক আগামী বছর ঢাকায় আয়োজনের প্রস্তাব দিলে সৌদি আরব বাংলাদেশকে পূর্ণ সমর্থন দেয়। সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিত ওআইসির আনুষ্ঠানিক সভায় এ প্রস্তাবকে সদস্য দেশগুলো স্বাগত জানায়। আগামী বছরের দ্বিতীয়ার্ধে সব ওআইসি সদস্য রাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীরা ঢাকায় বৈঠকে অংশগ্রহণ করবেন।

x

Check Also

ঈদে মিলাদুন্নবী (দঃ)হচ্ছে মুসলিম মিল্লাতের ঐক্যের প্রতীক,সূফি মিজান

হোসেন বাবলা:১৯নভেম্বর বন্দর নগরীতে নগর গাউছিয়া কমিটির উদ্যোগে পবিত্র মাহে রবিউল আউয়াল উপলক্ষে স্বাগত জানিয়ে ...