রাজশাহী শিক্ষাবোর্ডের হ্যাটট্রিক | পাশের হার কমলেও এবারও সেরা শিক্ষানগরী রাজশাহী

এবার রাজশাহী শিক্ষাবোর্ডের এসএসসির পাসের হার ৯০ দশমিক ৭০ শতাংশ। বিগত ৫ বছরের মধ্যে এবারই সবচেয়ে কম পাসের হার। গত বারের চেয়ে কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। তবুও টানা তৃতীয়বারের মত (হ্যাটট্রিক) দেশসেরা হয়েছে রাজশাহী শিক্ষাবোর্ড।

বৃহস্পতিবার দুপুরে রাজশাহী শিক্ষাবোর্ডের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক তরুণ কুমার সরকার।

পরীক্ষা নিয়ন্ত্রক জানান, এবার অকৃতকার্য হয়েছে প্রায় ৯ শতাংশের কম শিক্ষার্থী। এদের মধ্যে সবচেয়ে বেশি অকৃতকার্য হয়েছে গণিতে, প্রায় ৬ শতাংশের কাছাকাছি। এ ছাড়া বিজ্ঞানের বিভিন্ন বিষয়েও অকৃতকার্য হয়েছে শিক্ষার্থীরা। এদিকে, শিক্ষাবোর্ডে ফলাফল ঘোষণার পর শহরের নামীদামি স্কুলের ফল ঘোষণা করা হয়। এ সময় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আনন্দে মেতে ওঠে।

ফল বিশ্লেষণে দেখা যায়, ২০১৬ সালে রাজশাহী বোর্ডের পাসের হার ছিল ৯৫ দশমিক ৭০ শতাংশ। ২০১৫ সালে ছিল ৯৪ দশমিক ৯৭ শতাংশ, ২০১৪ সালে ৯৬ দশমিক ৩৪ শতাংশ এবং ২০১৩ সালে ৯৪ দশমিক ০৩ শতাংশ।

এবার পরীক্ষার্থী ছিল ১ লাখ ৬৭ হাজার ৬৯০ জন। এর মধ্যে পাস করেছে ১ লাখ ৫১ হাজার ৪০৬ জন। অনুপস্থিত ছিল ৬৫২ পরীক্ষার্থী। এবার মেয়েদের পাসের হার ৯১ দশমিক ৪৪ শতাংশ এবং ছেলেদের ৯০ দশমিক ০১ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৩৪৯ শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ৯ হাজার ৭৫ এবং মেয়ে ৮ হাজার ২৭৪ জন।

গত বছর জিপিএ-৫ পেয়েছিল ১৭ হাজার ৫৯৪ পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ৯ হাজার ৪০৫ জন এবং মেয়ে ৮ হাজার ১৮৯ জন মেয়ে। এর আগে ২০১৫ সালে ১৫ হাজার ৮৭৩; ২০১৪ সালে ১৯ হাজার ৮১৫ এবং ২০১৩ সালে ১২ হাজার ২০৩ পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়।

এদিকে, অংশগ্রহণকারী স্কুল সংখ্যা বাড়লেও চার বছরে শতভাগ পাসের স্কুল সংখ্যা অর্ধেকে নেমেছে। এ বছর রাজশাহী শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন স্কুলের সংখ্যা ৪২৯টি। এ সংখ্যা গতবছর ছিল ৮০০টি; ২০১৫ সালে ৯৬৯টি এবং ২০১৪ সালে ১ হাজার ৫৫টি। এ বছর স্কুলের সংখ্যা ছিল ২ হাজার ৬৩২টি। ২০১৪ সালে এ সংখ্যা ছিল ২ হাজার ৫৪২।

রাজশাহী শিক্ষাবোর্ডে একমাত্র আলাতুলি স্কুল থেকে কোনো পরীক্ষার্থী পাস করেনি। চাঁপাইনবাবগঞ্জ উপজেলা সদরের এই স্কুল থেকে মাত্র দুজন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।

x

Check Also

ঝিনাইদহে বই মেলা উপলক্ষে প্রস্তুতি সভা

ঝিনাইদহ প্রতিনিধিঃ ঝিনাইদহ জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০ দিন ব্যাপী বই মেলা। এ ...