কর্ণফুলী রক্ষায় ৫০ কিলোমিটার জুড়ে ‘বিনে সুতোর মালা’

কর্ণফুলী দখল দুষণ মুক্ত করতে কাপ্তাই চন্দ্রঘোনা থেকে বন্দর মোহনা পর্যন্ত ৫০ কিলোমিটার জুড়ে ‘দশ লক্ষাধিক নদী ব্যবহারকারির মধ্যে ‘বিনে সুতোর মালা’ শীর্ষক প্রচারাভিযান শুরু করেছে চট্টগ্রাম আঞ্চলিক সাংস্কৃতিক একাডেমি। বিশেষজ্ঞদের, নদী ব্যবহারকারীদের বক্তব্য, আঞ্চলিক গান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের নাচে গানে কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা ফেরি ঘাট থেকে বন্দর মোহনা পর্যন্ত ৫০ কিলোমিটার এলাকার নদী ব্যবহারকারীদের নদী দখল দূষণ মুক্ত করার আন্দোলনে দুইদিন ব্যাপী সম্পৃক্ত করা হচ্ছে।

বৃহস্পতিবার সকাল দশটায় চন্দ্রঘোনা ফেরী ঘাটে অনুষ্ঠান মালার উদ্বোধন করেন কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশন সভাপতি এস এম পেয়ার আলী। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. জাহাঙ্গীর আলম।

নদীতে বড় সাম্পান ভাসমান মঞ্চে আলোচনা সভা, আঞ্চলিক গান ও পাহাড়ি নাচের মাধ্যমে নদীর উভয় তীরের দশ লক্ষাধিক মানুষের মধ্যে নদী ব্যবহার সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা হয়। ভাসমান মঞ্চটি চন্দ্রঘোনা ফেরিঘাট, গোচরাহাট ঘাট, লাম্বুর হাট, ফকিরখিল চৌধুরী হাট ঘাট, রিভারভিউ ঘাট ও কালুঘাটে অনুষ্ঠান মালার আয়োজন করে।

চট্টগ্রাম আঞ্চলিসক সাংস্কৃতি একাডেমি আয়োজিত সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা শীর্ষক তিনদিন ব্যাপী অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন শুক্রবার (৫মে ২০১৭) সকাল ১১টায় কর্ণফুলী নদীর অভয়মিত্রঘাট থেকে বন্দর মোহনা পর্যন্ত সাম্পান র‌্যালী অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন সিএমপি কমিশনার মো: ইকবার বাহার বিপিএম, পিপিএম। তৃতীয়দিন শনিবার ( ৬মে ২০১৭) বিকাল তিনটায় অভয়মিত্র ঘাট থেকে চরপাথরঘাটায় ঐতিহাসিক সাম্পান খেলা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি থাকবেন সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, কর্ণফুলী নদী শুধু একটি নদী নয় বাংলাদেশের অর্থনীতির সঞ্চালক। দেশের ৮০ শতাংশ আমদানী রপ্তানী সম্পন্ন হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। চট্টগ্রাম বন্দরের সঞ্চালক কর্ণফুলী দখল দূষণ মুক্ত করতে আন্দোলন করতে হবে কেন। বন্দরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ বিষয়ে এগিয়ে আসতে হবে। দেশের স্বার্থে কর্ণফুলী রক্ষা করতেই হবে। অন্যতায় নদী ব্যবহারকারীদের সম্পৃক্ত করে আমরা কর্তৃপক্ষের টনক নড়িয়ে দেব।

চন্দ্রঘোনা ইউনিয়ন চেয়ারম্যান ইদ্রিচ আজগরের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কর্ণফুলী গবেষক অধ্যাপক ইদ্রিচ আলী,চট্টগ্রাম আঞ্চলিক সাংস্কৃতিক একাডেমি চেয়ারম্যান আলীউর রহমান, রাঙ্গুনিয়া পৌরসভা কমিশনার মোঃ জালাল উদ্দিন, সমাজসেবক জাহাঙ্গীর আলম ওয়াহেদ, তরুণ সমাজসেবক মোঃ ওসমান, গোচরা বাজার ব্যবসায়ী কল্যান সমিতির সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি ফেডারেশন সাধারন সম্পাদক শাহ আলম, সিনিয়র সহ-সভাপতি জাফর আহম্মদ, বড়মাছ ও মালবাহি বড় সাম্পান সমিতি সভাপতি মির আহমদ, সদরঘাট সাম্পান সমিতি সভাপতি মোহাম্মদ আলী, চরপাথরঘাটা সাম্পান সমিতি সভাপতি জিন্নাত আলী, ইছানগর সাম্পন সমিতি কোষাধ্যক্ষ, চরপাথরঘাটা সাম্পান মালিক সমিতি সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, আশরাফ আলী প্রমুখ।

x

Check Also

সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরীর কে হামলা,আটক-২

সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী সহ আরো দুই সাংবাদিক কে হামলা চালিয়েছে।এতে দুই অপরাধীকে আটক করে ...