উত্তরপত্র মূল্যায়নে পরিবর্তন গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমাদের শিক্ষার মান উন্নত করার ক্ষেত্রে এবার খাতা দেখার বিষয়টিতে যে পরিবর্তন আনা হয়েছে তার জন্য আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমি মনে করি এটি গুরুত্বপূর্ণ এবং প্রয়োজন ছিল।’

৪ মে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন।

ফল প্রকাশের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শিক্ষার মানোন্নয়নে উত্তরপত্র মূল্যায়নে যে পরিবর্তন আনা হয়েছে তাতে সচেতন হবে শিক্ষার্থীরা। আমি বিশ্বাস করি এর জন্য শিক্ষকরাও আরও সচেতন হবে। আমরা বাংলাদেশকে দারিদ্রমুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে চাই। আর এটি মূল হাতিয়ার শিক্ষা।

এবারের ফলে দেখা যায়, এ বছর ১০ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে এক লাখ চার হাজার ৭৬১ জন শিক্ষার্থী। পাসের হার ৮০. ৩৫ শতাংশ।

প্রসঙ্গত, গত ২ ফেব্রুয়ারি শুরু হয়ে এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ২ মার্চ পর্যন্ত। এছাড়া ব্যবহারিক পরীক্ষা ৪ মার্চ শুরু হয়ে শেষ হয় ১১ মার্চ।

এ বছর ১০টি সাধারণ শিক্ষা বোর্ডের ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে ২৮ হাজার ৩৪৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন।

গত বছরের চেয়ে এবার পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ৩৫ হাজার ৯০ জন বেশি। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ও ছাত্রী ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন। নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬ লাখ ৭ হাজার ১২৪ জন।

এছাড়া অনিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৭৬ হাজার ১৯৮ জন এবং বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৫ হাজার ২৯৮ জন।

x

Check Also

ঈদে মিলাদুন্নবী (দঃ)হচ্ছে মুসলিম মিল্লাতের ঐক্যের প্রতীক,সূফি মিজান

হোসেন বাবলা:১৯নভেম্বর বন্দর নগরীতে নগর গাউছিয়া কমিটির উদ্যোগে পবিত্র মাহে রবিউল আউয়াল উপলক্ষে স্বাগত জানিয়ে ...