অসাধু ও সিন্ডিকেট ব্যবসায়ীদের আইনের আওতায় আনা হবে সামসুল আরেফিন, জেলা প্রশাসক

চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের মতবিনিময় সভায় জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন বলেছেন, রমজান মাসে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার জন্য জেলা প্রশাসনের মনিটরিং সেল দ্রুত মাঠে নামবে উল্লেখ করে তিনি আরো বলেন, কিছু সিন্ডিকেট ব্যবসায়ী দ্রব্যমূল্য উর্ধ্বগতি ও অধিক মুনাফার জন্য ভোক্তাদের সঙ্গে প্রতারণা করে চলছে। তিনি বলেন, রমজান মাস শুরু হওয়ার আগেই প্রশাসনের একটি বিশেষ টিম চট্টগ্রামে পাইকারী ও খুচরা বাজারে তদারকী করবে। নিত্যপণ্যের দাম বাড়ানোর এ অপকর্মে জড়িত ব্যবসায়ীদের আইনের আওতায় এনে শাস্তি প্রদানের ব্যবস্থা করা হবে। তিনি বলেন, রমজান মাসে চাল, ডাল, চিনি, চোলা, পিয়াজ, রসুন, আদা, মরিচ, ভৈজ্যতেল ও মসলা জাতীয় দ্রব্য মূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য তিনি ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।
চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের নেতৃবৃন্দরা বলেন, ব্যবসায়ী সিন্ডিকেটদের নিয়ন্ত্রণ কিংবা বাজার মনিটরিং ও অবকাঠামোর ভিত্তিতে কোন নীতিগত সিদ্ধান্ত না থাকার দরুণ অধিক মোনাফাখোর ব্যবসায়ীরা দ্রব্যমূল্য ও নিত্যপণ্যের দাম বাড়িয়ে সুযোগ নিচ্ছে। রামজান মাস শুরু হওয়ার এক মাস আগে থেকে চাল,ডাল,চিনি, চোলা, পেয়াজ,রসুন, আদা, শুকনো মরিচ, ভোজ্য তৈল, মসলা জাতীয় দ্রব্যসহ কাচাঁ বাজারে মুরগী, গরুর মাংস পাল্লা দিয়ে দাম বাড়ছে। ইতিমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে বাজার মনিটরিং এর কথা বলা হলেও এখনও কাঁচা বাজারের তদারকি শুরু হয়নি। দ্রব্যমূল্যের উর্ধ্বগতি অব্যাহত থাকলে রমজান মাসে খেটে খাওয়া ভোক্তাদের দুর্ভোগ বাড়বে। বক্তারা বলেন, দ্রব্যমূল্য উর্ধ্বগতির চিহ্নিত সিন্ডিকেট ব্যবসায়ীদের গ্রেফতার করে বিচারের আওতায় আনতে পারলে বাজারের নিত্যপণ্যের দাম স্থিতিশীল থাকবে পাশাপাশি বক্তারা আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগিতা কামনা করেন।
৩ মে, জেলা প্রশাসক সম্মেলন হলে চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের সাধারণ সম্পাদক সাংবাদিক দিদার আশরাফীর সঞ্চালনায় বক্তব্য রাখেন কার্যকরী সভাপতি সাংবাদিক আলী আহমেদ শাহিন। উপদেষ্টা রাঙ্গুনিয়া উপজেলার চেয়ারম্যান আলী শাহ্, ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম তালুকদার, উপদেষ্টা সজল চৌধুরী, সহ-সভাপতি ফাতেমা আক্তার, অধ্যক্ষ নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা এস.এম. আবু তাহের, রেবা বড়–য়া, ড. দুলাল কান্তি চৌধুরী, মুক্তিযোদ্ধা এস.এম. নুরুল আমিন, শিব্বির আহমেদ ওসমান, প্রণবরাজ বড়–য়া, মাওলানা জয়নাল আবেদীন চিশতি, পারভীন আক্তার চৌধুরী, নাসির হোসেন জীবন, রোজী চৌধুরী, রিমন মুহুরী, এস.এম. শফিকুর রহমান, জাবেদ রকি, সেলিম উদ্দিন ডিপলু, কাজী মোঃ আইয়ুব, মোখলেছুর রহমান, সৈয়দ জাহেদ হোসেন, জামাল উদ্দিন, সমীরণ পাল মোঃ ইসমাইল, আরাফাত, মোঃ মোসলেম প্রমুখ।
প্রসঙ্গতঃ চট্টগ্রাম নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদের উদ্যোগে আগামী ১৩ মে, দ্রব্যমূল্য স্থিতিশীল রাখার লক্ষ্যে চাক্তাই-খাতুনগঞ্জে জনসচেতনতা মূলক ক্যাম্পেইন কর্মসূচি পালন করা হবে।

x

Check Also

ভোগ দখলীয় মৌরশী সম্পত্তিতে সন্ত্রাসী দ্বারা জবর দখল ও মিথ্যা মামলা হয়রানী ও জান-মাল রক্ষায় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ

  কাজী আহছান উল্লাহ গং, পিতা-মৃত মোঃ খলিল উল্লাহ, সাকিন-উত্তর সরাইপাড়া, কাজীর দীঘির পাড়, থানা-পাহাড়তলী, ...