সবচেয়ে বড় মার্কিন তেল শোধনাগারের সম্পূর্ণ মালিকানা এখন সৌদি আরবের

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় তেল শোধনাগার পোর্ট আর্থার রিফাইনারির সম্পূর্ণ মালিকানা এখন সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি সৌদি আরামকোর। গত বছরের একটি চুক্তির আলোকে সোমবার টেক্সাসে অবস্থিত শোধনাগারটির নিয়ন্ত্রণ নেয় সৌদি আরামকো। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের তেল শোধনের ক্ষেত্রে পোর্ট আর্থারকে পথিকৃৎ হিসেবে মনে করা হয়। প্রতিদিন এই শোধনাগারে ৬ হাজার ব্যারেল তেল প্রক্রিয়াজাত করা হয়। যার ফলে এটি পুরো উত্তর আমেরিকার সবচেয়ে বৃহত্তম শোধনাগারে পরিণত করেছে।

সৌদি আরামকো নিয়ন্ত্রণ নেওয়ার আগে পোর্ট আর্থারের ৫০ শতাংশ মালিকানা ছিল মোটিভা এন্টারপ্রাইজ বলে পরিচিত রয়্যাল ডাচ শেল নামক কোম্পানির। তখন শোধনাগারটি যৌথ মালিকানাধীন ছিল। দুই মালিকানা প্রতিষ্ঠানের মধ্যে বিরোধ সৃষ্টি হলে ২০১৬ সালে কোম্পানিগুলো নিজেদের সম্পদ ভাগ-বাটোয়ারা করার সিদ্ধান্ত নেয়। সোমবার দুই প্রতিষ্ঠানের বিচ্ছেদের বিষয়টি বিবৃতির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

পোর্ট আর্থার-এর সম্পূর্ণ মালিকানার পাশাপাশি সৌদি আরামকো ২৪টি সরবরাহ চ্যানেলেরও নিয়ন্ত্রণ নিয়েছে। এছাড়া আরামকো জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, টেক্সাসের পূর্বাঞ্চলের অর্ধেক এবং ফ্লোরিডায় শেল ব্র্যান্ডের গ্যাসোলিন ও ডিজেল বিক্রির স্বত্ব পেয়েছে। সূত্র: সিএনএন।

x

Check Also

ঈদে মিলাদুন্নবী (দঃ)হচ্ছে মুসলিম মিল্লাতের ঐক্যের প্রতীক,সূফি মিজান

হোসেন বাবলা:১৯নভেম্বর বন্দর নগরীতে নগর গাউছিয়া কমিটির উদ্যোগে পবিত্র মাহে রবিউল আউয়াল উপলক্ষে স্বাগত জানিয়ে ...