মুসলমানদের উত্তরাধুনিক উল্লম্ফন আজকের পশ মধ্যপ্রাচ্য , যদি ধর্ম-মোড়লরা শেষ পর্যন্ত নমনীয় হয় অর্থাৎ রিজিড না থাকে তাহলে দেখবেন সৌদিরা অস্কার বিজয়ী ছবিও বিশ্বকে উপহার দিচ্ছে !

জাগতিক ভোগসজ্জা ইত্যাদির ব্যাপারে ইসলামে এক প্রকার নিষেধাজ্ঞাই রয়েছে, তবুও আরবদের ভোগসজ্জার উপকরণ আর স্টাইল এখন অনেকটাই মার্কিনিদের সমান্তরাল, বরং বলা যায় গোটা বিশ্বের ভোগবাদীদের চোখ তারা মধ্যপ্রাচ্যের দিকে ঘুরিয়ে দিতে পেরেছে ! নিষেধাজ্ঞা সত্ত্বেও মুসলমানদের এই উত্তরাধুনিক উল্লম্ফন প্রমাণ করে জাতি হিসেবে মুসলমান কখনই হীন বা নীচ নয়, ইহুদী ও খ্রিস্টানরা যেটা মনে করে থাকে। বরং ধর্মের কড়াকড়ি, বাঁধা ও বাধ্যবাধকতার কারণেই তারা কিছুটা অনগ্রসর থাকে, কিন্তু চাইলেই অন্য জাতির সমান্তরালে চলে আসতে পারেে, এমনকি অন্য জাতিকে ছাড়িয়েও যেতে পারে, তারই প্রমাণ আজকের চাকচিক্যময়, চৌকস, পশ মধ্যপ্রাচ্য !

সম্প্রতি দেখুন মার্কিনিদের বড় বড় ব্যবসাও তারা এখন অংশীদারীত্ব থেকে সম্পূর্ণ নিজ মালিকানায় নিয়ে নিচ্ছে, শুধু ব্যবসা নয় একইভাবে শিক্ষা, সংস্কৃতির জগতও তাঁরা শিগ্রি দখলে নেবে বলে ধারণা করা হচ্ছে। খোদ সৌদি আরবেই এখন বিশ্বমানের সিনেমা হল নির্মানের ঘোষণা এসে গেছে, যদি ধর্ম-মোড়লরা শেষ পর্যন্ত নমনীয় হয় অর্থাৎ রিজিড না থাকে তাহলে দেখবেন সৌদিরা অস্কার বিজয়ী ছবিও বিশ্বকে উপহার দিচ্ছে !

সবচেয়ে বড় মার্কিন তেল শোধনাগারের সম্পূর্ণ মালিকানা এখন সৌদি আরবের

যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় তেল শোধনাগার পোর্ট আর্থার রিফাইনারির সম্পূর্ণ মালিকানা এখন সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি সৌদি আরামকোর। গত বছরের একটি চুক্তির আলোকে সোমবার টেক্সাসে অবস্থিত শোধনাগারটির নিয়ন্ত্রণ নেয় সৌদি আরামকো। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের তেল শোধনের ক্ষেত্রে পোর্ট আর্থারকে পথিকৃৎ হিসেবে মনে করা হয়। প্রতিদিন এই শোধনাগারে ৬ হাজার ব্যারেল তেল প্রক্রিয়াজাত করা হয়। যার ফলে এটি পুরো উত্তর আমেরিকার সবচেয়ে বৃহত্তম শোধনাগারে পরিণত করেছে।

সৌদি আরামকো নিয়ন্ত্রণ নেওয়ার আগে পোর্ট আর্থারের ৫০ শতাংশ মালিকানা ছিল মোটিভা এন্টারপ্রাইজ বলে পরিচিত রয়্যাল ডাচ শেল নামক কোম্পানির। তখন শোধনাগারটি যৌথ মালিকানাধীন ছিল। দুই মালিকানা প্রতিষ্ঠানের মধ্যে বিরোধ সৃষ্টি হলে ২০১৬ সালে কোম্পানিগুলো নিজেদের সম্পদ ভাগ-বাটোয়ারা করার সিদ্ধান্ত নেয়। সোমবার দুই প্রতিষ্ঠানের বিচ্ছেদের বিষয়টি বিবৃতির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে।

পোর্ট আর্থার-এর সম্পূর্ণ মালিকানার পাশাপাশি সৌদি আরামকো ২৪টি সরবরাহ চ্যানেলেরও নিয়ন্ত্রণ নিয়েছে। এছাড়া আরামকো জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, সাউথ ক্যারোলিনা, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, টেক্সাসের পূর্বাঞ্চলের অর্ধেক এবং ফ্লোরিডায় শেল ব্র্যান্ডের গ্যাসোলিন ও ডিজেল বিক্রির স্বত্ব পেয়েছে। সূত্র: সিএনএন।

x

Check Also

‘পদ্মাবতী’র পথে ‘টাইগার জিন্দা হ্যায়’, মুক্তি নিয়ে আশঙ্কা

‘পদ্মাবতী’র আবেদনের ত্রুটি থাকায় সেন্সর বোর্ড ছবিটি না দেখেই ফেরত পাঠিয়েছে। তার উপর সেন্সর বোর্ডের ...