বাঁধ নির্মাণে অনিয়ম, পাউবোর ৩ প্রকৌশলী বরখাস্ত

বন্যা প্লাবিত হাওরাঞ্চলে বাঁধ নির্মাণে অনিয়মের অভিযোগে সিলেটে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) তিন প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এ তিন প্রকৌশলীকে বরখাস্ত করে সোমবার পানি উন্নয়ন বোর্ড থেকে আদেশ জারি করা হয়েছে।

সিলেট পানি উন্নয়ন বোর্ডের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান প্রকৌশলী আব্দুল হাই ও তত্ত্বাবধায়ক প্রকৌশলী নুরুল ইসলাম সরকার এবং পানি উন্নয়ন বোর্ডের সুনামগঞ্জ পওর (পরিচালন ও রক্ষণাবেক্ষণ) বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী আফসার উদ্দীনকে (তাকে আগে প্রত্যাহার করা হয়েছে) সাময়িক বরখাস্ত করে আদেশ জারি করা হয়েছে।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতি বৃষ্টিতে গত ২৯ মার্চ সুনামগঞ্জ, নেত্রকোণা, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেটের হাওর অঞ্চল বন্যায় প্লাবিত হয়। বন্যায় হাওরের বোরো ধান নষ্ট হয়ে যায়।

সরকারি হিসাবে এক হাজার ৭৬ টন মাছ মারা গেছে, হাঁস মারা গেছে ৩ হাজার ৮৪৪টি। অভিযোগ উঠে হাওরাঞ্চলে সময় মতো বাঁধ নির্মাণ ও সংস্কার না হওয়ার কারণে বন্যায় এ ক্ষয়-ক্ষতি হয়েছে।

হাওর এলাকায় আগাম বন্যা ও হাওরের ফসল বিনষ্ট হওয়ার কারণ ও বাঁধ নির্মাণে অনিয়মের সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে গত ৯ এপ্রিল একটি তদন্ত কমিটি গঠন করে পানি উন্নয়ন বোর্ড। গত ৩০ এপ্রিল এ কমিটি পুনর্গঠন করে পানি সম্পদ মন্ত্রণালয়। এ কমিটিকে তিন সপ্তাহের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

x

Check Also

সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরীর কে হামলা,আটক-২

সাংবাদিক রিয়াজ হায়দার চৌধুরী সহ আরো দুই সাংবাদিক কে হামলা চালিয়েছে।এতে দুই অপরাধীকে আটক করে ...