চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে বড় প্রকল্প পেলো সিডিএ

চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনে সিটি করপোরেশন অর্থাভাবে ভুগলেও এক্ষেত্রে বড় ধরনের আর্থিক সহায়তা পেয়ে গেছে সিডিএ। জোয়ারের পানি ঠেকাতে প্রায় দু’হাজার কোটি টাকা ব্যয়ে চাক্তাই থেকে কালুরঘাট পর্যন্ত সাড়ে ৮ কিলোমিটার দীর্ঘ বিশেষ সড়ক নির্মাণ করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। কর্ণফুলী নদীর তীর ঘেঁষে এ সড়ক নির্মাণের ব্যাপারে একনেকের সভায় অনুমোদন দেয়া হয়েছে সিডিএকে।

যুগের পর যুগ চট্টগ্রামের দুঃখ হিসেবে পরিচিতি পেয়ে আসছে চাক্তাই খাল। দখল এবং ভরাটের কবলে পড়ে এ খাল দিয়ে কর্ণফুলী নদী থেকে জোয়ারের পানি প্রবেশের পর তা আর বের হতে পারে না। ফলে বাণিজ্যিক প্রাণকেন্দ্র চাক্তাই-খাতুনগঞ্জ-আছাদগঞ্জ হয়ে বৃহত্তর বাকলিয়া এলাকায় স্থায়ী জলাবদ্ধতার সৃষ্টি হয়। এমনকি বৃষ্টি না হলেও জোয়ারের পানিতে তলিয়ে গত দু’বছরে ক্ষতি হয়েছে প্রায় এক হাজার কোটি টাকার ভোগ্য পণ্য।

খাতুনগঞ্জ ট্রেড এসোসিয়েশন সহ সম্পাদক জামাল হোসেন বলেন, ‘বৃহত্তম এই পাইকারি বাজার থেকে বাংলাদেশের প্রত্যন্ত এলাকায় যে মালামাল গুলো যায়। জলাবদ্ধতার কারণে সেগুলো বন্ধ থাকে। এ সময় ব্যবসায়ীরা অন্য জায়গা থেকে পণ্য সংগ্রহ করে। এটি এখানকার এতিহ্যবাহী ব্যবসায়ীদের একটা চরম ক্ষতি।

এ অবস্থায় নগরীর জলাবদ্ধতা নিরসনে ১ হাজার ৯শ ৭৮ কোটি টাকা খরচ করে সাড়ে আট কিলোমিটার দীর্ঘ বিশেষ সড়ক নির্মাণের প্রকল্প  একনেক অনুমোদন দিয়েছে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, ‘এখন আর শহর হয়ে ঢাকা মুখী হতে হবে না। শহরে না ঢুকে শহরকে বাইবাস করে ঢাকা মুখী হতে পারবে।

চাক্তাই খাল থেকে শুরু হয়ে কর্ণফুলী নদীর তীর ঘেঁষে এ সড়ক শেষ হবে কালুরঘাট সেতুতে। এতে জোয়ারের পানির প্রবেশ ঠেকাতে ও পানি বের করার ব্যবস্থা থাকবে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীনুল ইসলাম খান বলেন, ‘জোয়ার ভাটার কারণে যে জলাবদ্ধতা সমস্যা সৃষ্টি হয় সেটিকে সুইস গেটের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে।

নগরীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব সিটি কর্পোরেশনের,অথচ অর্থের অভাবে কোন পরিকল্পনাই করতে পারছেনা বলে মনে করেন নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার।

৬০ বর্গমাইলের বন্দর নগরীতে ছোট-বড় খাল রয়েছে ৩০টি। এর মধ্যে চাক্তাই এবং রাজাখালী খালসহ ১৫টি খালের অবস্থান হলো প্রস্তাবিত বিশেষ সড়ককে ঘিরে।

x

Check Also

ঈদে মিলাদুন্নবী (দঃ)হচ্ছে মুসলিম মিল্লাতের ঐক্যের প্রতীক,সূফি মিজান

হোসেন বাবলা:১৯নভেম্বর বন্দর নগরীতে নগর গাউছিয়া কমিটির উদ্যোগে পবিত্র মাহে রবিউল আউয়াল উপলক্ষে স্বাগত জানিয়ে ...