‘আমার বই ‍হ‌ুমায়ূন আহমেদ পড়েছেন’

আলোচিত লেখক কাসেম বিন আবুবাকার এ পর্যন্ত ৮৫টি উপন্যাস লিখেছেন। এর মধ্যে একটি উপন্যাস তিনি উৎসর্গ করেছিলেন জনপ্রিয় লেখক হ‌ুমায়ূন আহমেদকে। আবুবাকার বলেছেন, ‘আমার বই হ‌ুমায়ূন আহমেদ পড়েছেন।’ সোমবার রাতে বাংলা ট্রিবিউন ইনফো শো ‘ফেসবুক লাইভে’ এসব কথা বলেন আবুবাকার। হ‌ুমায়ূন আহমেদের লেখাও তিনি পড়েছেন বলে জানিয়েছেন।

হারুন উর রশীদের পরিকল্পনা ও উপস্থাপনায় বাংলা ট্রিবিউন ইনফো শোতে উপস্থিত ছিলেন কাসেম বিন আবুবাকার ও তার ছেলে মুহাম্মদ সাইফুল্লাহ খান। চৌধুরী আকবর হোসেনের প্রযোজনায় অনুষ্ঠানে কাসেম বিন আবুবাকার নিজের জীবন নিয়ে নানা কথা বলেন।

তিনি বলেন, ১৯৬৮ সালে পশ্চিমবঙ্গের হাওড়া থেকে তিনি বাংলাদেশে আসেন। নিউ মার্কেটের মল্লিক ব্রাদার্সে কাজ শুরু করেন। বইয়ের দোকানে থাকতে থাকতে এক সময় লিখতে শুরু করেন। ১৯৮৬-২০১৫ সাল পর্যন্ত তার একশটি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে উপন্যাস ৮৫টি।

এখন আর লিখতে পারেন না কাসেম বিন আবুবাকার। এ কারণে মনোকষ্টও রয়েছে তার। তিনি বলেন, ‘গত দুই বছর ধরে আমি আর লিখি না, বয়স হয়েছে। কিন্তু আমার পাঠকরা আমাকে এখনও লিখতে বলেন। তারা চান আমি লিখি।’

তার লেখা উপন্যাসের প্রেম আর নিজের জীবনের প্রেম সম্পর্কে প্রশ্ন করলে চোখ ছলছল হয়ে ওঠে কাসেম বিন আবুবাকারের। তিনি বলেন, ১৭ বছর বয়সে প্রেমে পড়েছিলেন। কিন্তু সে প্রেম সফল হয়নি। ভালোবাসার মানুষকে নিয়ে একটি উপন্যাসও লিখেছেন তিনি। বইটির নাম দেন ‘বিলম্বিত বাসর’।

x

Check Also

পূর্বকোণের সম্পাদকের মৃত্যুতে চিটাগং অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশনের শোক প্রকাশ

….. বিশেষ সংবাদ:১৭নভেম্বর দৈনিক পূর্বকোণের সম্পাদকের মৃত্যুতে চিটাগং অনলাইন জার্নালিষ্ট এসোসিয়েশনের পক্ষে থেকে শোক প্রকাশ ...