বিচারকদের শৃঙ্খলাবিধি জারিতে দুই সপ্তাহ সময় পেল সরকার

নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট জারি করতে সরকারকে দুই সপ্তাহ সময় বেঁধে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সোমবার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম লিখিতভাবে সময় আবেদন জানালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আট সদস্যের পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ তা মঞ্জুর করেন। এর আগে রোববার মৌখিকভাবে সময় আবেদন করলে লিখিতভাবে কারণ জমা দেওয়ার নির্দেশ দেন আপিল বিভাগ।

অ্যাটর্নি জেনারেল জানান, ‘রাষ্ট্রপতি একবার অপারগতা প্রকাশ করেছেন বা এটার প্রয়োজনীয়তা নেই বলে জানিয়েছেন। কাজেই ফের যদি এটা করতেই হয় তাহলে সেটি সংশোধন করে রাষ্ট্রপতির কাছেই পুনর্বিবেচনার জন্য পাঠানো উচিত। সেটিই করা হয়েছে।’

সর্বশেষ গত ৫ ফেব্রুয়ারি বিচারকদের শৃঙ্খলাবিধি প্রণয়নে সরকারকে এক সপ্তাহ সময় দেন আপিল বিভাগ।

অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলাসংক্রান্ত বিধি চূড়ান্ত করে তা গেজেট আকারে প্রকাশ করতে আপিল বিভাগ এর আগে কয়েক দফায় সময় দেন। নির্দেশ বাস্তবায়ন না করায় গেল বছরের ৮ ডিসেম্বর আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের দুই সচিবকে তলব করা হয়। ১১ ডিসেম্বর রাতে পরিপত্রের মাধ্যমে জানানো হয়, নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশের প্রয়োজনীয়তা নেই বলে রাষ্ট্রপতি সিদ্ধান্ত দিয়েছেন।

তবে রাষ্ট্রপতির এ সিদ্ধান্তের সঙ্গে ১২ ডিসেম্বর আপিল বিভাগ দ্বিমত পোষণ করেন। আদালত বলেছেন, রাষ্ট্রপতিকে ভুল বোঝানো হচ্ছে। বিধি প্রণয়ন সম্পর্কে আপিল বিভাগ বলেন, এটা বিচার বিভাগের স্বাধীনতার প্রশ্ন। এখানে কোনো কম্প্রোমাইজ নেই।

উল্লেখ্য, মাসদার হোসেন মামলার রায়ের ৭ নম্বর নির্দেশনা অনুযায়ী সেই জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের জন্য পৃথক শৃঙ্খলাবিধি তৈরি নিয়েই এই শুনানি চলছে।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

শিশু কন্যা সামিন কে ফিরে পেতে পালক পিতা রায়হানের হৃদয় বিধারক আকুতি

হোসেন বাবলা ২৩নভেম্বর:চট্টগ্রাম আজ বৃহস্পতিবার(২৩নভেম্বর) বিকেল ৩টায় চট্টগ্রাম প্রেসক্লাবে পাচঁলাইশের এক মুসলিম পরিবারে পালক পিতা ...