বন্ধ সিমের ৯ কোটি টাকা বিটিআরসিকে ফেরত দিল গ্রামীণফোন

২০০৮ সাল থেকে ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত অবৈধ ভিওআইপির (ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল) অভিযোগে বন্ধ করে দেওয়া গ্রামীণফোনের ২৫ লাখ ৪০ হাজার ৬৬৬টি সিমে থাকা ৯ কোটি ৩৬ লাখ টাকা বিটিআরসির কাছে ফেরত দিয়েছে অপারেটরটি। গত বৃহস্পতিবার ব্যাংক চেকের মাধ্যমে এই টাকা ফেরত দেয় গ্রামীণফোন। এর মধ্যে ৭ কোটি ৩২ লাখ টাকা পাবে বিটিআরসি এবং ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) ও ১০ শতাংশ কর হিসেবে ২ কোটি ৩ লাখ ৫৯ হাজার টাকা পাবে জাতীয় রাজস্ব বোর্ড।

জানা গেছে বিটিআরসির সর্বশেষ ২০১তম কমিশন বৈঠকে অবৈধ ভিওআইপির দায়ে বন্ধ হয়ে যাওয়া সিমে থাকা টাকা বিটিআরসির কাছে জমা দেওয়ার জন্য সকল মোবাইল অপারেটরদের নির্দেশনা দেয়। ওই বৈঠকে বলা হয়, আইন অনুযায়ী অবৈধ কর্মকাণ্ডের কারণে কোনো সম্পদ বা অর্থ জব্দ হলে সেটির মালিকানা সরকারের কাছে চলে যায়। অবৈধ ভিওআইপির কারণে আটকে যাওয়া অর্থের মালিকানা এ ক্ষেত্রে বিটিআরসির।

গ্রামীণফোন এই টাকা ফেরত দেওয়ার সময় এসব বন্ধ হয়ে যাওয়া সিমগুলো পুনরায় বিক্রির অনুমতি চেয়েছে। কারণ হিসেবে এক চিঠিতে গ্রামীণফোনের পরিচালক হোসাইন সাদাত জানিয়েছেন তাদের ০১৭ নম্বর সিরিজের ১০ কোটি সিম বিক্রি শেষ হয়ে এসেছে। নতুন করে একটি নম্বর সিরিজ পেলেও শেষ পর্যন্ত ওই বরাদ্দও বাতিল করে বিটিআরসি। তাই অন্তত বিটিআরসির বন্ধ করে দেওয়া ২৫ লাখ সিম বিক্রির অনুমতি চান তারা। এই ২৫ লাখ সিম দিয়ে তাদের দুই মাসের চাহিদা মেটাতে পারবে বলেও জানিয়েছে অপারেটরটি। তবে এখন পর্যন্ত গ্রামীণফোন মোট ১ কোটি সিম ব্লক করেছে বলে জানিয়েছে বিটিআরসি।

গ্রামীণফোন বন্ধ সিমে থাকা অর্থ ফেরত দিলেও আর কোনো অপারেটর এই টাকা ফেরত দেয়নি। নির্ধারিত সময়ের মধ্যে টাকা ও ডাটাবেজ জমা না দেওয়ায় রোববার বাংলালিংক, রবি, সিটিসেল, এয়ারটেল ও টেলিটককে কারণ দর্শানোর নোটিস দিয়েছে বিটিআরসি। নোটিসে এসব প্রতিষ্ঠানকে আগামী ৭ দিনের মধ্যে জবাব দিতে বলেছে বিটিআরসি।

সঠিকভাবে নিবন্ধন না করায় ২০০৮ সাল পর্যন্ত বন্ধ বা নিষ্ক্রিয় মোবাইল ফোন সংযোগ আবারও বিক্রির জন্য অপারেটরদের অনুমতি দেওয়া হয়। অন্যদিকে অবৈধ ভিওআইপি শনাক্তের প্রক্রিয়ায় ২০১৪ সাল পর্যন্ত বন্ধ সংযোগগুলোকেও পুনঃবিক্রির অনুমতি দেয়া হয়। বিটিআরসির নির্দেশনা অনুযায়ী, অপারেটরদের এসব বন্ধ বা নিষ্ক্রিয় সংযোগের অ্যাকাউন্টে পড়ে থাকা ব্যালান্সের ডাটাবেজ কমিশনে জমা দেয়ার কথা। নির্দেশনায় এসব অ্যাকাউন্টে ব্যালান্স হিসাবে নিষ্ক্রিয় অবস্থায় পড়ে থাকা অর্থের পুরোটাও কমিশনে জমা দিতে বলা হয়েছে।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

নারায়ণগঞ্জে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে আগুন : নিরাপত্তা কর্মীর মৃত্যু

  নারায়ণগঞ্জ, ১২ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : শহরের টানবাজার এলাকার ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবিএল) নারায়ণগঞ্জ ...