মুক্তিযুদ্ধের চেতনায় দেশের উন্নয়নে কাজ করতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতি রাষ্ট্রপতির আহবান

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, প্রতিষ্ঠা লাভের পর থেকেই দেশের আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।
তিনি মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে দেশের উন্নয়নে অব্যাহত প্রয়াস চালাতে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের প্রতি আহবান জানিয়ে বলেন, ১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি আনসার বাহিনী প্রতিষ্ঠার পর থেকেই নিরাপত্তার পাপাশাশি আর্থ-সামজিক ক্ষেত্রে কাজ করে আসছে।
রাষ্্রপতি বলেন, ১৯৫২-এর মহান ভাষা আন্দোলন থেকে শুরু করে ইতিহাসের প্রতিটি বাঁকেই আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছিল। মহান মুক্তিযুদ্ধে এ বাহিনীর অবদান দেশের ইতিহাসকে মহিমান্বিত করেছে।
রাষ্ট্রপতি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জাতীয় সমাবেশ উপলক্ষে শনিবার এক বাণীতে এ কথা বলেন।
বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৩৭তম জাতীয় সমাবেশ উপলক্ষে রাষ্ট্রপতি এ বাহিনীর সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
রাষ্ট্রপতি বলেন, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। দেশের আইন-শৃঙ্খলা রক্ষা এবং জননিরাপত্তা বিধানে এ বাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। রাজধানী শহর ঢাকা থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে এ বাহিনীর সদস্যরা ছড়িয়ে রয়েছেন। আইন-শৃঙ্খলা রক্ষায় সহায়তাকারী হিসেবে আনসার ভিডিপি’র সদস্যগণ প্রথম এগিয়ে আসেন।
তিনি বলেন, সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানসহ বিভিন্ন কলকারখানা ও গুরুত্বপূর্ণ স্থাপনায় মোতায়েন থেকে এ বাহিনীর সদস্যরা দক্ষতার সাথে সার্বিক নিরাপত্তার দায়িত্ব পালন করছে। অপরাধ দমনে বাংলাদেশ পুলিশ ও অন্যান্য বাহিনীকে সহায়তা প্রদান, জাতীয় নির্বাচন ও বৃহৎ জনসমাবেশে নিরাপত্তা প্রদানসহ সরকারের উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়নে এ বাহিনীর কার্যক্রম প্রশংসনীয়।
আবদুল হামিদ বলেন, ‘জনগোষ্ঠীকে জনসম্পদে রূপান্তরিত করে দেশের অর্থনীতির চাকাকে গতিশীল করতে আমাদের আরো এগিয়ে যেতে হবে।’
তিনি বলেন, নারীর ক্ষমতায়ন, নেতৃত্ব ও অধিকার প্রতিষ্ঠায় আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর আরো কাজ করার সুযোগ রয়েছে ।দেশের ক্রীড়াঙ্গনে আনসার ভিডিপির সদস্যদের উজ্জ্বল বিচরণসহ জাতীয় অনুষ্ঠানে এ বাহিনীর চৌকস ব্যান্ড ও অর্কেস্ট্রাদলের বর্ণাঢ্য বাদ্য সবার নজর কেড়েছে।
বাণীতে রাষ্ট্রপতি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জাতীয় সমাবেশ-২০১৭ এর সার্বিক সফলতা এবং এ বাহিনীর উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

স্মার্ট কার্ড: লক্ষ্য পূরণে সেনাবাহিনীর লোক চায় ইসি

নিজস্ব উদ্যোগে স্মার্ট কার্ড উৎপাদন ও পার্সোনালাইজেশনের কাজ শুরুর পর এবার কাজে সহায়তার জন্যে সেনাবাহিনীর ...