মায়ের একটি সিদ্ধান্ত বদলে দিতে পারে একটি পরিবারের অবস্থা : সিডিএ চেয়ারম্যান ছালাম

নিজ¦সপ্রতিবেদক:-০৯/০২/১৭
ওয়েল গ্র“পের সহায়তায় স্বর্ণ কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন “ ওয়েল গ্র“প স্বর্ণ কিশোরী শিক্ষাবৃত্তি অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন বলেন, বর্তমান সরকার নারী শিক্ষার উন্নয়নে বিশেষ পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে। সরকার গঠনের পর লক্ষ্য ছিল ২০১৫ সালের মধ্যে শিক্ষা গ্রহনের ক্ষেত্রে মেয়েদের অংশগ্রহন ছেলেদের সমান হার নিশ্চিত করা। উপযুক্ত পরিকল্পনায় ২০১২ সালের মধ্যেই এ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে মেয়েদের শিক্ষা গ্রহনের হার শতকরা ৫৩ ভাগে উন্নীত হয়েছে। তিনি আরো বলেন, শিক্ষিত মহিলারাই পারেন একটি শিক্ষিত প্রজন্ম ও জাতি উপহার দিতে। সুশিক্ষিত, দক্ষ, সৎ, আদর্শবান ও দেশপ্রেমিক জনগোষ্ঠী সম্পন্ন দেশের অগ্রগতি কেউ রোধ করতে পারেনা। দেশের নাগরিকদের বিশাল অংশ কিশোর কিশোরী এবং তার অর্ধাংশ কিশোরীদের উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তোলার কাজে স্বর্ণকিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের সাথে দেশের অন্যতম শীর্ষ কর্পোরেট ওয়েল গ্র“পের এগিয়ে তুলনামূলক কম স্বচ্ছল পরিবারের মেধাবী কিশোরীদের জন্য শিক্ষা বৃত্তি নিয়ে এগিয়ে আসা প্রত্যেক স্বচ্চল ব্যাক্তিদের নৈতিক কর্তব্য। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও ওয়েল গ্র“পের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আবদুচ ছালামের সভাপতিত্বে গতকাল বৃহষ্পতিবার চট্টগ্রামের এলজিইডি ভবনের কন্ফারেন্স হলে অনুষ্ঠিত বৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
সভাপতির বক্তব্যে আবদুচ ছালাম বলেন, একজন মায়ের একটি সিদ্ধান্ত বদলে দিতে পারে একটি পরিবারের অবস্থা। একজন দায়িত্বশীল মানুষের একটি উক্তি বদলে দিতে পারে জাতির ভবিষ্যৎ। গরীব ঘরের সন্তান ছিলাম আমি। আমার মায়ের সাহসী সিদ্ধান্ত ও সঠিক পরিচালনা না থাকলে এবং সৃষ্টি কর্তার নেয়ামত না থাকলে আমি, আমার পরিবার এ অবস্থায় আসতে পারতাম না। আজকের এই অবস্থানে আসতে আমাকে ৪০ বছর কঠিন সময় পাড়ি দিতে হয়েছে। স্বর্ণ কিশোরীদের শিক্ষাবৃত্তি দিয়ে আমার পরিবারের পক্ষ থেকে আল্লাহর নেয়ামতের হক আদায় করছি। বঙ্গবন্ধুর একটি উক্তি সারা বাংলার মানুষকে মুক্তিপাগল করে দিয়েছিল। বাঙ্গালী পেল স্বাধীনতা, সার্বভৌমত্ব আর তার কন্যা জননেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্নে সোনার বাংলা প্রতিষ্ঠায় অক্লান্ত পরিশ্রম করে জাতিকে বিশ্বের বুকে মর্যাদার আসন এনে দিয়েছে। এর ধারাবাহিকতা রক্ষা করা দায়িত্ব আমাদের সকলের।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগরে চট্টগ্রাম অঞ্চলের পরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক, দৈনিক প্রথম আলো’র যুগ্ন সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী, শিল্পপতি শামসুল আলম, আবদুল মালেক, ওয়েল গ্র“পের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সিরাজুল ইসলাম কমু, স্বাগত বক্তব্য রাখেন স্বর্ণ কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশনের সিইও ফারজানা ব্রাউনিয়া। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর জয়নাল আবেদনী, গিয়াস উদ্দিন, হাসান মুরাদ বিপ্লব, এম. আশরাফুল আলম, মো. আজম, আঞ্জুমান আরা বেগম, আবিদা আজাদ, ওয়েল গ্র“পের পরিচালক সৈয়দ তরিকুল ইসলাম, সৈয়দ আসিফ হাসান প্রমুখ .

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

বান্দরবানে টানা কয়েকদিনের বৃষ্টিতে নিম্মাঞ্চল প্লাবিত

সারাদেশের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন বান্দরবান প্রতিনিধি : গত কয়েকদিনের টানা বৃষ্টি ও পাহাড়ী ঢলে ...