বিশ্বকাপ বাছাইয়ে জয়ের পথে ফিরল বাংলাদেশ

মেয়েদের বিশ্বকাপ বাছাইয়ে জয়ের পথে ফিরল বাংলাদেশ। আজ শুক্রবার স্কটল্যান্ড মহিলা দলকে ৭ উইকেটে হারিয়েছে রুমানা আহমেদরা। এ নিয়ে বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় জয় পেল বাংলাদেশ।

জয়ের পথটা তৈরি করে দিয়েছিলেন বোলাররা। কলম্বোয় অনুষ্ঠিত ম্যাচে খাদিজা তুল কোবরা ও সালমা খাতুনের বোলিং তোপে স্কটল্যান্ডকে মাত্র ১৪০ রানে গুটিয়ে দেয় বাংলাদেশের মেয়েরা। সহজ সেই লক্ষ্য ৭৫ বল আগেই ৩ উইকেট হারিয়ে পৌঁছে যায় বাংলাদেশ ফারজানা হকের হার না মানা হাফসেঞ্চুরির ওপর ভর দিয়ে।

ফারজানা অপরাজিত ছিলেন ৫৩ রানে। ১০৯ বলের ইনিংসটি তিনি সাজিয়েছিলেন ৮ বাউন্ডারিতে। ব্যাট হাতে তাকে যোগ্য সঙ্গ দিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন অধিনায়ক রুমানা। ৪৬ বলে তিনি খেলেছেন হার না মানা ৩৮ রানের ইনিংস। ফারাজানা-রুমানার অবিছিন্ন ৭৫ রানের জুটির আগে শক্ত ভিত গড়ে দিয়ে গিয়েছিলেন দুই ওপেনার শারমিন সুলতানা ও শারমিন আক্তার। সুলতানা আউট হওয়ার আগে করেন ১৫ রান, আর আক্তারের ব্যাট থেকে আসে ২২ রান। ব্যাটের আগে বল হাতেও সত্যিকার অধিনায়কের মতো পারফরম করেছেন রুমানা। ১০ ওভারে ২৪ রান খরচায় নিয়েছেন ২ উইকেট। তাই ম্যাচসেরার পুরস্কারটা উঠেছে তার হাতেই।

এর আগে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় স্কটল্যান্ড। মাত্র ৪ রানে প্রথম উইকেট হারানোর পর অলিভিয়া রাই ও ক্যাথরিন ব্রাইস ৩৩ রানের জুটি গড়ে কিছুটা স্বস্তি ফেরান। তারা দুজনেই দলীয় ৩৭ রানে আউট হন। এর পর রাসেল স্কোলেস ও কারি এন্ডারসনের ৫০ রানের জুটি ছাড়া আর কোনও ব্যাটসম্যান প্রতিরোধ গড়তে পারেননি। অ্যান্ডারসন সর্বোচ্চ ২৮ রান করেন।

বাংলাদেশের হয়ে ৩টি করে উইকেট নেন খাদিজা তুল কুবরা ও সালমা খাতুন। জাহানারা আলম তার একমাত্র উইকেটটি নিয়ে ইনিংসের ৫ বল বাকি থাকতে স্কটিশদের গুটিয়ে দেন। অধিনায়ক রুমানা নেন ২টি উইকেট। বাকি উইকেটটি নেন পান্না ঘোষ।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

জার্মানির উপর মধুর প্রতিশোধ নিয়ে সেমিফাইনালে ব্রাজিল

কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে আজ মুখোমুখি হয় ব্রাজিল-জার্মানি। অনুর্ধ-১৭ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচটি শুরু হয় ...