পদ্মাসেতুতে দুর্নীতির প্রমাণ পায়নি কানাডার আদালত

ফোনে আড়ি পেতে সংগ্রহ করা যেসব তথ্যের উপর ভিত্তি করে কানাডার আদালতে পদ্মাসেতু প্রকল্পের দুর্নীতির মামলা চলছিল সেসব তথ্যকে ‘গালগল্প ও গুজব’ বলে আখ্যা দিয়েছেন বিচারক। আর এর মধ্য দিয়ে শেষ হলো দেশটিতে চলতে থাকা পদ্মাসেতুতে কথিত দুর্নীতির বিচার।

স্থানীয় সময় শুক্রবার কানাডার পত্রিকা দ্য গ্লোব অ্যান্ড মেইলে প্রকাশিত খবরে বলা হয়েছে, পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির ষড়যন্ত্রের কোনো প্রমাণ মেলেনি। তাই অব্যাহতি পেয়েছেন এ মামলার বিবাদী সাবেক সিএনএস কর্মকর্তাসহ তিন আসামি।

এই কথিত দুর্নীতির ষড়যন্ত্রের অভিযোগে পদ্মাসেতু প্রকল্পে ঋণ বাতিল করেছিল বিশ্বব্যাংক। এ রায়ের ফলে এসএনসি-লাভালিনের সাবেক ভাইস প্রেসিডেন্ট কেভিন ওয়ালেস, প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক প্রকল্প বিভাগের সাবেক ভাইস প্রেসিডেন্ট রমেশ শাহ ও বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় ব্যবসায়ী জুলফিকার আলী ভূঁইয়া মামলা থেকে অব্যাহতি পেলেন।

কানাডার আদালতের বিচারক নরডেইমার গত জানুয়ারিতে এ রায় দিলেও শুক্রবার পর্যন্ত তা প্রকাশে বাধা ছিল বলে গ্লোব অ্যান্ড মেইলের প্রতিবেদনে জানানো হয়।

দুর্নীতির অভিযোগ নিয়ে দীর্ঘ টানাপড়েন শেষে ২০১৩ সালের জানুয়ারিতে বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প পদ্মাসেতুতে বিশ্বব্যাংকের সঙ্গে ১২০ কোটি ডলারের ঋণচুক্তি বাতিল হয়ে যায়। পরে নিজস্ব অর্থায়নে এ প্রকল্প বাস্তবায়নে হাত দেয় বাংলাদেশ সরকার।

দুর্নীতির ওই ষড়যন্ত্রে সংশ্লিষ্টতার অভিযোগে পদত্যাগে বাধ্য হন সেই সময়ের যোগাযোগমন্ত্রী আবুল হোসেন। অভিযোগ ছিল সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরীর বিরুদ্ধেও। তবে তাদের বিরুদ্ধেও দুর্নীতির কোনো তথ্য-প্রমাণ পাওয়া যায়নি বলে দুদকের পক্ষ থেকে সে সময় জানানো হয়।

এদিকে বিশ্বব্যাংকের চাপে ‘ঘুষ লেনদেনের ষড়যন্ত্রের’ অভিযোগে দুদক ২০১২ সালের ১৭ ডিসেম্বর বনানী থানায় একটি মামলা করলেও ২২ মাস পর তদন্তকারীরা বলেন, অভিযোগের কোনো প্রমাণ তারা তদন্তে পাননি।

দুদক চূড়ান্ত প্রতিবেদন দেওয়ায় ২০১৪ সালের অক্টোবরে বাংলাদেশে পদ্মা দুর্নীতি মামলার অবসান ঘটে, তখনকার সেতু সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়াসহ সাত আসামির সবাইকে অব্যাহতি দেয় আদালত।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

বরাবরের মত এবারও চমৎকার ঈদের শুভেচ্ছা জানালেন ট্রুডো, ট্রাম্পের যথারীতি বিদ্বেষ !

ঈদুল ফিতর উপলক্ষে কানাডায় বসবাসরত মুসলমানদেরকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঈদের শুভেচ্ছা জানালেও এই বিষয়ে মার্কিন ...