দেশের সর্ববৃৎ বৌদ্ধ জাদীর উৎসর্গ অনুষ্ঠান শুরু ,বান্দরবানে হাজারো ভক্তের ভিড়

বান্দরবান প্রতিনিধি : দেশের সর্ববৃহৎ বৌদ্ধ জাদী বান্দরবানের রামা জাদীতে তিন দিন ব্যাপী পবিত্র উৎসর্গ অনুষ্ঠান শুরু হয়েছে। শুক্রবার সকালে এই জাদীতে গৌতম বুদ্ধের দেহাবশেষ বা ধাতু, ২৮টি মুকুট ও সহ¯্রাধীক বৌদ্ধ মূর্তী স্থাপন করা হয়। শনিবার এটি উৎসর্গ করা হবে। ধর্মীয় এই অনুষ্ঠানে যোগ দিতে দেশের বিভিন্ন স্থানের কয়েক হাজার ধর্মপ্রাণ বৌদ্ধ নর নারী অংশ নেয়। রাঙ্গামাটি, খাগড়াছড়ি, কক্সবাজার চট্রগ্রামসহ দেশের বিভিন্ন স্থান থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা উৎসবে যোগ দিয়েছে। দেশের অন্যতম বৌদ্ধ ধর্মীয় গুরু উ প ঞ ঞা জোত মহাথেরো (উচহ্লা ভান্তে) ভক্তদের উদ্যোশে ধর্মীয় দেশনা দেন। অনুষ্ঠান শেষে জাদীর প্রতিষ্ঠাতা উ পঞ ঞা জোত মাহাথেরো জাধেিত মুকুট ও বৌদ।ধ মূর্তী স্থাপন করেন। অনুষ্ঠানে পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি, হাই কোর্টের বিচারপতি ভবানী প্রসাদ সিংহ, জেলা প্রশাসক দিলীপ কুমার বণিকসহ দেশের বিভিন্ন বৌদ্ধ মন্দিরের ভিক্ষুরা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য ২০০৫ সালে জেলা শহর থেকে ৫ কিলোমিটার দুরে রোয়াংছড়ি সড়কের হদা বাবুর ঘোনা এলাকায় পাহাড়ের উপর জাদীটি নির্মান কাজ শুরু হয়। পরে ২০১২ সালে জাদীতে স্থাপন করা হয় বৌদ্ধ মূর্তী ও ধাতু। দেশের অন্যতম বৌদ্ধ ধর্মীয় গুরু উচহ্লা ভান্তে এটি প্রতিষ্ঠা করেন। মায়ানমারের দক্ষ নির্মাণ প্রকৌশলী ও রাজ শ্রমিকরা দীর্ঘ দিন ধরে অক্লান্ত পরিশ্রম করে জাদীটি নির্মান করেছেন। জাদীটিতে ছোট বড় সব মিলিয়ে ১০০টি মূর্তী রয়েছে। ১৭৫ ফুট উচ্চতার এটি দক্ষিন এশিয়ার অন্যতম ও দেশের সর্ব বৃহৎ বৌদ্ধ জাদী। শুধু বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছেই নয় এটি এখন পর্যটকদের কাছেও বেশ আকর্ষণীয়।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

চট্টগ্রামে স্ত্রী বিরুদ্ধে স্বামীর নজির বিহীন সংবাদ সম্মেলন

(হোসেন বাবলা, ২৩ নভেম্বর:চট্টগ্রাম) চট্টগ্রাম প্রেসক্লাবে বৃহস্পতিবার(২৩নভেম্বর) বিকেল ৩টায় পাচঁলাইশের এক মুসলিম পরিবারে পালক পিতা ...