ইয়েমেনের সীমান্তে আটকে আছে ৭ বাংলাদেশী শ্রমিক! উদ্ধারে এগিয়ে এসেছে জেদ্দা কনস্যুলেট

মোহাম্মদ ফিরোজ, সৌদিআরব প্রতিনিধি:
সম্প্রতি সৌদিআরবের সাথে ইয়ামেনের হাউথি বিদ্রোহীদের দমনে চলমান সংঘর্ষে, ইয়েমেনে কর্মরত বাংলাদেশী শ্রমিকদের অনেকে জীবন বাঁচাতে পালিয়ে বেড়াচ্ছেন। ইয়েমেনের রাজধানী সানা থেকে ১৫ দিন আগে পালিয়ে সৌদি আরবের সীমান্তে এসে আশ্রয় নিয়েছেন ৭ বাংলাদেশী শ্রমিক। তারা হলেন মোহাম্মদ মাহবুবুল্লাহ, রাশিদ মিয়া, জায়নাল আবেদীন, মোহাম্মদ সোলাইমান, মুফিদুল ইসলাম, নূরুল ইসলাম ও শফিউল আলম।

দুই সপ্তাহ আগে তারা সানা থেকে পালিয়ে আসতে পারলেও, সৌদি আরবে প্রবেশের কোন বৈধ পাস না থাকায় তারা দেশেও ফিরতে পারছেন না। বর্তমানে তরা সৌদিআরবের নাজরান প্রদেশে শুরুরা অঞ্চলে আল ওয়াদিয়া মান পুজা সীমান্তে বাংলাদেশে ফেরত জাওয়ার অপেক্ষায় আছেন।

সৌদিআরবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মধ্যেমে জানতে পেরে বাংলাদেশ কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল ড. নজরুল ইসলামের নির্দেশে কনসাল আজিজুর রহমান ও কনস্যুলেটের আইন সহকারী মোহাম্মদ মুমিনুল ইসলাম উক্ত এলাকায় গিয়ে তাদের উদ্ধার করে এবং তাদের সাথে সাথে থাকা কাগজ পত্র যাচাই বাছাই করে বাংলাদেশী নাগরিক বলে চিহ্নিত করেন। তাদের দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানোর লক্ষ্যে সৌদিআরবের প্রতিরক্ষা মন্ত্রনালয়/ যোওয়াতের সাথে যোগাযোগ করে ট্রানজিট ভিসা ইসো করে ২/৩ দিনের মধ্যেই দেশে ফেরত পাঠানো সম্ভব বলে মনে করেন কনসাল আজিজুর রহমান।

উল্লেখ্য এই পর্যন্ত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দার সহয়তাই ইয়েমেনের সীমান্ত থেকে দুইশত বাংলাদেশী শ্রমিকদের দেশে ফেরত পাঠিয়েছেন বলে জানিয়েছেন কনস্যুলেটের কনসাল আজিজুর রহমান।

যেখানে তারা অবস্থান করছেন সেখানে তাদের জন্য খাবারের কোন ব্যবস্থা না থাকায় অনাহারে অর্ধাহারে দিন পার করছেন তারা। দেশে থাকা স্বজনদের কাছে ফিরতে পররাষ্ট্র মন্ত্রনালয়ের জরুরী উদ্যোগ গ্রহণ করার জন্য আকুল আবেদন জানিয়েছেন।

সৌদি আরবের সীমান্ত থেকে একজন সৌদির মাধ্যমে তারা কিছুক্ষণ আগে এই প্রতিবেদকের সাথে কথা বলেছেন, জানিয়েছেন তাদের অবস্থার কথা। জরুরীভাবে যোগাযোগ করে আটকে পড়া প্রবাসীদের উদ্ধারের জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করতে বাংলাদেশ সরকারের নিকট আবেদন জানিয়েছেন তারা।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

বান্দরবানে আইনশৃংখলা সংক্রান্ত বিশেষ সভা অনুষ্টিত

রোহিঙ্গাদের কেউ নিজ দায়িত্বে আশ্রয় দেবেন না, নাম পরিচয় নিবন্ধন করা থেকে বিরত রেখে নিজ ...