৯, ১০, ১১ ফেব্রুয়ারি ডিসি হিলে ১০ম বাঙালি সংস্কৃতি মেলা

‘চলো বাঙালির শেকড় সন্ধানে’ স্লোগানে আগামী ৯, ১০ ও ১১ ফেব্রুয়ারি বৃহস্পতি, শুক্র ও শনিবার ডিসি হিলের নজরুল স্কয়ারে বর্ণাঢ্য কর্মসূচির মাধ্যমে অনুষ্ঠিত হবে ‘১০ম বাঙালি সংস্কৃতি মেলা- ১৪২৩’। সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান অবসর সাংস্কৃতিক গোষ্ঠী চট্টগ্রামের এগিয়ে চলার ৩৪ বছরে এ মেলার আয়োজন করা হচ্ছে। সম্প্রতি প্রয়াত লোকগবেষক-শিল্পী আবদুল গফুর হালীকে উৎসর্গিত মেলায় চট্টগ্রাম উৎসব, লোক উৎসব, অবসর সাহিত্য পুরস্কার, মুক্তিযোদ্ধা সম্মাননা, শিল্পী সম্মননা, আবদুল গফুর হালী স্মৃতিপদক, সংগঠন সম্মাননা, বাঙালি সংস্কৃতি মেলা পদক বিতরণসহ বাঙালি সংস্কৃতির নানা বিষয়-আসয় উপস্থাপিত হবে। প্রকাশিত হবে সংগঠন মুখপত্র লিটলম্যাগ ‘আগামী’র বিশেষ সংখ্যা।
০৯ ফ্রেবুয়ারি বৃহস্পতিবার বিকেল ৩টায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ১০ম বাঙালি সংস্কৃতি মেলার শুভ সূচনা ঘটবে।
মেলার উদ্বোধন করবেন সম্প্রতি বাংলা একাডেমী কর্তৃক ফেলোশীপ প্রাপ্ত সাহিত্যিক, বীর মুক্তিযোদ্ধা ও শহীদ জায়া-ভগ্নি বেগম
মুশতারী শফী। নন্দিত কণ্ঠশিল্পী শেফালী ঘোষের গাওয়া শিল্পী মলয় ঘোষ দারের চট্টগ্রামের আঞ্চলিক গান ‘ছোড ছোড ঢেউ তুলি
পানিত্্’ এর সাথে নৃত্য পরিবেশন করবে সুরাঙ্গন বিদ্যাপীঠের শিল্পীবৃন্দ। চট্টগ্রাম উৎসব উদ্বোধন করবেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স
এন্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি মাহবুবুল আলম । বিকেল ৫ টায় উদ্বোধনী আলোচনা, অবসর সাহিত্য পুরস্কার বিতরণী অনুষ্ঠানে
প্রধান আলোচক থাকবেন সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, কুমিল্লার উপাচার্য ড. মাহবুবুল হক। অবসর সাহিত্য পুরস্কার
পাবেন কবি কমলেশ দাশগুপ্ত ও শিশুসাহিত্যিক রাশেদ রউফ। বক্তব্য রাখবেন নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী ও চট্টগ্রাম একাডেমির পরিচালক কবি জিন্নাহ চৌধুরী। মেলার ২য় দিন ১০ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ১০ টায় অনুষ্ঠিত হবে পিঠা উৎসব, সংগীত ও আবৃত্তি প্রতিযোগিতা। পিঠা প্রতিযোগিতায় যেকোন বয়েসী প্রতিযোগী এবং শিশু শ্রেণী থেকে ৭ম শ্রেণী পর্যন্ত পড়–য়া ছাত্র/ছাত্রীরা যেকোন বাংলা গান ও যে কোন বাংলা কবিতা বা ছড়া আবৃত্তি প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। বিকেল ৩ টায় স্বাধীনতা উৎসব উদ্বোধন করবেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ ইকবাল বাহার, মুক্তিযুদ্ধভিত্তিক নাটক পরিবেশন করবে লোক থিয়েটার, গণসঙ্গীত পরিবেশন করবেন শিল্পী অশোক সেনগুপ্ত। বিকাল ৪.৩০ টায় কবিতা উৎসবে প্রবন্ধ পাঠ করবেন কবি অভীক ওসমান, আলোচক থাকবেন কবি বিমল গুহ। এতে সভাপতিত্ব করবেন কবি ফরিদা ফরহাদ। এ পর্বে কবি আকতার হোসাইনের কাব্যগ্রন্থ ‘হাড়ের হরিণী’ এর পাঠ উন্মোচন করা হবে। স্বরচিত কবিতাপাঠ ও আবৃত্তিতে অংশ নেবেন নবীন-প্রবীণ কবি ও আবৃত্তিশিল্পীবৃন্দ। বিকেল ৫.৩০ টায় অবসর মুক্তিযোদ্ধা সম্মাননা, বাঙালি সংস্কৃতি মেলা পদক, শিল্পী আবদুল গফুর হালী স্মৃতিপদক ও সংগঠন সম্মাননা প্রদান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অবসর মুক্তিযোদ্ধা সম্মাননা পাবেন বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধ গবেষক ডা. মাহফুজুর রহমান, বাঙালি সংস্কৃতি মেলা পদক পাবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, লোকগবেষক শিল্পী আবদুল গফুর হালী স্মৃতিপদক পাবেন লোকগবেষক ড. মোহাম্মদ আবুল কাসেম ও অবসর সংগঠন সম্মাননা পাবে বোধন আবৃত্তি পরিষদ। এপর্বে কবি ফরিদা ফরহাদের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘সুন্দর’ এর পাঠ উন্মোচন করা হবে। প্রধান অতিথি থাকবেন বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন, বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রামের জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফীন ও সমাজ-সংস্কৃতি সৃহৃদ লায়ন প্রফুল্ল রঞ্জন সিংহ। আলোচক থাকবেন সাহিত্যিক অধ্যাপক ফেরদৌস আরা আলীম, শিক্ষাবিদ-সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসিনা জাকারিয়া বেলা ও সাংস্কৃতিক সংগঠক-রাজনীতিক মফিজুর রহমান। সভাপতিত্ব করবেন মেলা পরিষদের চেয়ারম্যান আলতাফ হোসেন বাচ্চু।
সমাপনী দিন ১১ ফ্রেবুয়ারি শনিবার বিকাল ৩ টায় লোক উৎসব উদ্বোধন করবেন লোককবি কল্পতরু ভট্টচার্য। বিকাল ৪ টায় ছড়া উৎসবে সভাপতিত্ব করবেন ছড়াশিল্পী জসীম মেহবুব, প্রবন্ধ পাঠ করবেন ছড়াশিল্পী আ.ফ.ম মোদাচ্ছের আলী, আলোচক থাকবেন কবি ও ছড়াশিল্পী ওমর কায়সার। স্বদেশ প্রেমের স্বরচিত ছড়া পাঠে অংশ নেবেন নবীন-প্রবীণ ছড়াশিল্পীবৃন্দ। বিকেল ৫টায় ‘বাঙালি

সংস্কৃতির সেকাল-একাল‘ শীর্ষক কবিগান পরিবেশন করবেন কবিয়াল বাবুল দাশ ও কবিয়াল মোহাম্মদ ইউসুফ। বিকেল ৫.৩০ সমাপনী আলোচনা, অবসর শিল্পী সম্মাননা প্রদান ও স্টলে অংশগ্রহণকারীদের সনদ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফী মোঃ মিজানুর রহমান। প্রধান আলোচক থাকবেন লোকগবেষক ড. সেলিম জাহাঙ্গীর, সভাপতিত্ব করবেন সংগঠনের প্রধান উপদেষ্টা বাঁশিশিল্পী ওস্তাদ আজিজুল ইসলাম। তিনদিনের সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তিতে বোধন আবৃত্তি পরিষদ, তারুণ্যের উচ্ছাস ও শব্দনোঙর, নৃত্যে সুরাঙ্গন বিদ্যাপীঠ ও নৃত্যম একাডেমী, সংগীতে কুসুম ললিতকলা একাডেমী, অবসর সাংস্কৃতিক গোষ্ঠী চট্টগ্রাম ও আমন্ত্রিত বেতার-টিভি শিল্পীবৃন্দ অংশ নেবেন।
গতকাল ০৭ ফ্রেবুয়ারি সন্ধ্যায় স্থানীয় একটি রেষ্টুরেন্ট এ মেলা উপলক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত প্রতিবেদন পাঠ করেন সংগঠনের প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রাবন্ধিক মো: সঞ্জিত আলম। সম্মেলনে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন মেলা পরিষদের ভাইস চেয়ারম্যান লোককবি কল্পতরু ভট্টচার্য্য, মুক্তিযোদ্ধা -সাংবাদিক বেলায়েত হোসেন, শিল্পী নাজমুল আবেদিন চৌধুরী, মহাসচিব প্রণবরাজ বড়–য়া, যুগ্ন মহাসচিব নাট্যশিল্পী শ্রিপা চৌধুরী ও মোঃ রফিকুল ইসলাম চৌধুরী, কবি জিন্নাহ চৌধুরী, শিশুসাহিত্যিক আ.ফ.ম মোদাচ্ছের আলী, সংগঠনের সাধারণ সম্পাদক টিভি ক্যামেরা জার্নালিস্ট শফিক আহমেদ সাজিব, সহ সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী সৌভিক চৌধুরী, সাহিত্য সম্পাদক আনজুমান আরা আমিন, অর্থ ও প্রকাশনা সম্পাদক মার্জিয়া সুলাতানা, লেখক মোঃ মিফতাহুল ইসলাম, আবৃত্তি শিল্পী প্রণব চৌধুরী, নাট্যশিল্পী অর্থি ভট্টচার্য, আবৃত্তিশিল্পি হোসনে আরা তারিন, আরিফা সিদ্দিক, মোঃ আকতার, মোঃ রুকন উদ্দিন আহমেদ প্রমুখ।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

বিজয়ে জম্ম নেওয়া মহিউদ্দিন বিজয়েই চির বিদায় চট্টগ্রাম…!

মরিতে চাই না আমি সুন্দর ভুবনে, বাচিঁতে চাই সর্বদা এই চট্টলায়….., আমি অহংকারী বীর চট্টলার ...