ভারত সীমান্ত ঘেঁষে বাঙ্কার বানাচ্ছে পাকিস্তান

ভারত-পাকিস্তান সীমান্ত পরিস্থিতি আবারও ভয়াবহ আকার ধারণ করতে যাচ্ছে। আক্রমণ-পাল্টা আক্রমণের হুঁশিয়ারির পর গত কয়েকমাস ভারত-পাক সীমান্ত ছিল চুপচাপ! কিন্তু কয়েকদিনে ফের উত্তপ্ত দুই দেশই।

বিশেষ করে জম্মু-কাশ্মীর সীমান্তের একাধিক সেক্টরে ভারতীয় সেনা ছাউনি লক্ষ্য করে হামলা চালিয়েছে পাকিস্তান রেঞ্জার্স। যদিও প্রত্যেকটি জবাবের পাল্টা কড়া ভাষায় জবাব দিয়েছে ভারতীয় সেনা। ভারতের পাল্টা মারে ব্যাপক ক্ষতি হয় পাকিস্তানের মাটিতে। দুইদেশের এই অবস্থার মধ্যে পড়ে শোচনীয় অবস্থা হয় দুই দেশের সীমান্তের পাশে থাকা মানুষদের। এবার তাদের রক্ষা করতে কিছুটা হলেও মানবিক পাকিস্তান সরকার!

জানা গেছে, ভারত সীমান্তে ৫০টি বাঙ্কার তৈরির সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান সরকার।

মূলত ভারত-পাক সীমান্তে বসবাসকারীদের জন্য এই বাঙ্কার তৈরি করা হচ্ছে বলে জানানো হয়েছে। ভারত সীমান্ত ঘেঁষা পাক পাঞ্জাব প্রদেশে এই বাঙ্কারগুলো তৈরি করা হচ্ছে। সীমান্তে গোলাগুলি চলার সময় মূলত সাধারণ নাগরিকরা যাতে এখানে আশ্রয় নিতে পারেন সেজন্যই এগুলো তৈরি করা হচ্ছে বলে জানিয়েছেন পাক অভ্যন্তরীণমন্ত্রী মরিয়াম আওরঙ্গজেব।

প্রসঙ্গত, গত বছরের শেষদিকে পাকিস্তানের পাল্টা কড়া ভাষায় জবাব দেয় ভারতীয় সেনা। সেনার ছোঁড়া মর্টারে সীমান্তের ওপারে থাকা পাকসেনা ঘাঁটি যেমন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়, তেমনই ব্যাপক ক্ষতি হয় ওপারের সাধারণ মানুষদেরও। সেনার মারে বেশ কয়েকজন সাধারণ মানুষের মৃত্যু পর্যন্ত হয়। সেখানে দাঁড়িয়েই এই সিদ্ধান্ত পাক সরকারের বলে মনে করা হচ্ছে। যদিও সামরিক পর্যবেক্ষকদের একাংশের মতে, সীমান্তে নতুন করে সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করছে পাকিস্তান।

সূত্র : কলকাতা২৪x৭

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

কাবুলে আত্মঘাতি বোমা হামলা ॥ নিহত ২৪, আহত ৪২

আফগানিস্তানের রাজধানী কাবুলে সোমবার শক্তিশালী গাড়ি বোমা হামলায় অন্তত ২৪ জন নিহত ও অপর ৪২ ...