পাপুয়া নিউগিনিকে হারিয়ে উড়ন্ত সূচনা রুমানাদের

ওয়ানডে বিশ্বকাপ বাছাই পর্বে উড়ন্ত সূচনা করেছে বাংলাদেশ নারী দল। শ্রীলঙ্কার কলম্বো ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে বি-গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে পাপুয়া নিউগিনিকে একপ্রকার উড়িয়েই দিয়েছে রুমানা শিবির। জিতেছে ১১৮ রানের বিশাল ব্যবধানে।

টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২১৫ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে ৩২.১ ওভারে মাত্র ৯৭ রান তুলতেই গুটিয়ে যায় পাপুয়া নিউগিনির ইনিংস।

বাংলাদেশি বোলারদের সম্মিলিত আক্রমণে দাঁড়াতেই পারেনি প্রতিপক্ষ শিবির। পাপুয়া নিউগিনির হয়ে অধিনায়ক সিয়াকা ৩২, ওয়ালা ২৯ ও রুমা ২০ রান করেন। বাকিদের মধ্যে কেউই দুই অংকের রান স্পর্শ করতে পারেনি।

বাংলাদেশের হয়ে বল হাতে জাহানারা আলম, পান্না ঘোষ, সালমা খাতুন, রুমানা আহমেদ দুটি করে উইকেট নেন। স্পিনার খাদিজাতুল কুবরা পান একটি উইকেট।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো ছিল না বাংলাদেশ প্রমীলা দলের। দলীয় এক রানের মাথায় সাজঘরে ফেরেন ওপেনার শারমিন সুলতানা। সাত বল মোকাবেলা করেও রানের খাতা খুলতে পারেননি তিনি। টমের বলে ক্যাচ দেন সিয়াকার হাতে।

তবে এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি বাংলাদেশকে। খণ্ড খণ্ড বেশকটি জুটি হয়েছে। যাতে জয়ের জন্য শক্ত ভিত পায় নারী দল। শারমিন সুলতানা ব্যর্থ হলেও ব্যাট হাতে আরেক ওপেনার শারমিন আকতার ছিলেন সাবলিল।

৮৬ বলে ইনিংস সর্বোচ্চ ৫৬ রান করেন তিনি। যার মধ্যে ছিল সাতটি চারের মার। ফিফটির দেখা পেয়েছেন ফারাজান হকও। ৭২ বলে সাত চারে তিনি করেন ৫১ রান।

সানজিদা ২৮ রান করলেও অধিনায়ক রুমানা আহমেদ ছিলেন ব্যর্থ। তিনি পেয়েছেন গোল্ডেন ডাক। প্রথম বলেই তিনি ওয়ার শিকার।

শেষের দিকে সালমা খাতুন ও শায়লা শারমিনের ব্যাটিং দৃঢ়তায় ২০০ রান অতিক্রম করে বাংলাদেশ দল। ৩২ রানে সালমা ও ২০ রানে শায়লা অপরাজিত থাকেন। উইকেট কিপার ব্যাটসম্যান নিগার সুলতানা করেন ১৪ রান। পাপুয়া নিউগিনির হয়ে ওয়া, টম ও জিমি দুটি করে উইকেট বগলদাবা করেন।

শ্রীলঙ্কায় দুটি গ্রুপে ভাগ হয়ে মোট ১০টি দল অংশ নিয়েছে বাছাই পর্বে। বি গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড।

দুই গ্রুপের সেরা তিন দল অংশ নেবে সুপার সিক্সে। সুপার সিক্সের প্রতিযোগিতা থেকে সেরা চারটি দল পাবে ইংল্যান্ড বিশ্বকাপের টিকিট।

কলম্বোর পি সারা ওভালে দ্বিতীয় ম্যাচে আগামীকাল পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। ১০ ফেব্রুয়ারি কলম্বো ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। ১১ ফেব্রুয়ারি গ্রুপ পর্বের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকার মোকাবেলা করবে বাংলাদেশ পি সারা ওভালে।

Loading Facebook Comments ...

Leave a Reply

x

Check Also

ক্রিকেটের নিয়ম পরিবর্তনে বিপদে পড়বে ক্রিকেটাররা

যুগের সঙ্গে তাল মেলাতে গিয়ে শতবর্ষী পুরনো ক্রিকেটে প্রতিনিয়ত নানা পরিবর্তন আনা হচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেট ...